অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে ভয়াবহ বন্যা, নিহত ২

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

অস্ট্রেলিয়ার পুলিশ দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ কুইন্সল্যান্ডে ভয়াবহ বন্যায় দুইজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

ধ্বংসস্তূপ পরিষ্কারের সময় বৃষ্টির পানি নেমে যাওয়ার নালা থেকে ওই দু্ইজনের মৃতদেহ উদ্ধার করা হয় বলে মঙ্গলবার অস্ট্রেলীয় পুলিশের দেয়া বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

টানা কয়েকদিনের বৃষ্টির পর কেবল কুইন্সল্যান্ডের টাউনসভিলেই সোয়া তিন কোটি ডলারের মতো ক্ষয়ক্ষতি হয়েছে বলে বিভিন্ন হিসাবে দেখা গেছে।

কিছু কিছু এলাকায় বৃষ্টি আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলেও আবহাওয়া কর্মকর্তারা সতর্ক করেছেন।

“দুপুরের মাঝামাঝি মৃতদেহ দুটি পাওয়া গেছে। তাদের পরিচয়ও নিশ্চিত হওয়া গেছে,” বলেছে কুইন্সল্যান্ড পুলিশ। 

প্রবল বর্ষণের পর জলাধারের পানি উপচে পড়ায় সোমবার বাধ্য হয়েই বাঁধের ফটক খুলে দেয় টাউনসভিল কর্তৃপক্ষ। তাৎক্ষণিকভাবে এক হাজার ১০০ জনেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়।

কোমরসমান পানিতে বিপর্যস্ত বাসিন্দাদের পাশাপাশি বন্যায় শহরতলীর রাস্তায় উঠে আসা কুমিরের ছবিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

“পানি কমে আসার সঙ্গে সঙ্গে আমরা জরুরি প্রতিক্রিয়ার পর্ব শেষ করে উদ্ধার পর্বে হাত দিই; এটি এ এলাকার বাসিন্দাদের জন্য বড় ধরনের আঘাত। যখন তারা বাড়ি ফিরবেন, বাড়িঘরের ক্ষয়ক্ষতির মূল্যায়ন করবেন, অবশ্যই কিছু বাস্তবিক ক্ষয়ক্ষতি থাকবে, সঙ্গে থাকবে মানসিক আঘাতও। এবং এর সঙ্গে মানিয়ে নিতে হবে,” বন্যার পর টাউনসভিলে সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে বলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।