ব‌রিশালে ‘ভুল’ চি‌কিৎসায় শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

বরিশাল নগরীর হাসপাতাল রোডস্থ বেস্ট ফার্মেসি কাম চিকিৎসকের চেম্বারে ভুল চিকিৎসায় রিয়ান হাওলাদার নামে ছয় মাসের এক শিশুর মৃত্যুর অভিযোগ উঠেছে। বুধবার রাতে এই ঘটনা ঘটেছে। তবে অভিযোগ অস্বীকার করেছেন ওই চিকিৎসক।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে থানায় অভিযোগ করেছে রিয়ানের পরিবার। পুলিশ বলছে, বিষয়টি তদন্ত করে দেখছেন তারা। ঘটনার সত্যতা মিললে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শিশু রিয়ানের বাবা আল আ‌মিন জানান, ৬ মাস বয়সি রিয়ান ২/৩ দিন ধরে ঠান্ডা কাশি ও জ্বরে ভুগছিল। বুধবার তাকে শেবাচিম হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসার জন্য নেওয়া হয়। হাসপাতালের চিকিৎসক ডা. মাহমুদ হাসান খান তাকে সালটোলিন ইনহেলার ব্যবহারের পরামর্শ দেন। একই সঙ্গে সালটোলিন ইনহেলারটি সদর হাসপাতাল রোডের ‘বেস্ট ফার্মেসি’ কাম তার ব্যক্তিগত চেম্বার থেকে কেনার জন্য বলেন।

চিকিৎসকের পরামর্শ মোতাবেক সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শিশুকে সঙ্গে নিয়ে বাবা-মা দুজনে ওই ফার্মেসিতে গিয়ে ইনহেলারটি কেনার পর ফার্মেসির সেলসম্যান সেটি শিশুকে ব্যবহার করান। রিয়ানের বাবার অভিযোগ, ইনহেলারটি ব্যবহারের সঙ্গে সঙ্গে তার শিশু সন্তানের মৃত্যু হয়।

চিকিৎসকের ভুল চিকিৎসার কারণেই শিশুটির মৃত্যু হয়েছে দাবি করে ওই শিশুর বাবা-মা থানায় অভিযোগ করে চিকিৎসক মাহমুদ হাসানের বিচার দাবি করেন।

চিকিৎসক মাহমুদ হাসান খান ওই অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, ‘পরামর্শ সকালে দেওয়া হয়েছিল, কিন্তু ইনহেলার ১০ ঘণ্টা পর নিয়েছে। এতে শিশুর অসুস্থতা বাড়ায় তার মৃত্যু হতে পারে।’

ব‌রিশাল কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম জানান, শিশুটির ময়নাতদন্ত হবে। অভিযোগের তদন্ত করে সত্যতা পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।