ভারতের প্রথম রোবট পুলিশ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

প্রথমবারের মতো রোবট পুলিশ নিয়োগ দিয়েছে ভারত। একটি যন্ত্র বা কোনো সাধারণ রোবট নয় এটি। কারণ শুধু আকৃতিতেই নয় বরং কাজের ক্ষেত্রেও এই রোবটটি পুরোপুরিই একজন পুলিশের মতোই।


কেরালার পুলিশ বাহিনীতে নিয়োগ দেয়া এই রোবট পুলিশের নাম রাখা হয়েছে কেপি-বট। কেরালা পুলিশ ডিপার্টমেন্টের টেকনোলজিক্যাল রিসার্চ এবং ডেভেলপমেন্ট সেন্টার অর্থাৎ কেরালা পুলিশ সাইবারডোম এই রোবটটি বানিয়েছে। ভারতের প্রথম এই রোবট পুলিশের উদ্বোধন করেছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

সে সময় এক পুলিশ কর্মকর্তা মজা করে কেপি-বটকে বলেন, আমি কি তোমায় ঘুষ দেব? কেপি-বট ওই পুলিশ কর্মকর্তাকে জবাব দিয়েছে, তার ছবি এবং কথা রেকর্ড করা রয়েছে। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

কী কাজ করবে এই রোবট- অনেকের মনেই এমন প্রশ্ন এসেছে। যদিও দৌড়ে চোর ধরতে পারবে না। তবে পুলিশের প্রায় সব ধরনের অফিসিয়াল কাজকর্ম একাই করতে পারবে এই রোবট। কাউকে গাইড করা, রিসেপশনে কে ঢুকছে, কে বেরিয়ে যাচ্ছে, তাদের নাম এন্ট্রি করা, পুলিশ কর্মকর্তাদের অ্যাপয়নমেন্ট ঠিক করা।

এসব কাজ একাই সামলাবে কেপি-বট। এমনকি কেপি-বটে ফেসিয়াল রিকগনিশন ক্যামেরাও লাগানো রয়েছে, যা মুখের ছবি তুলে রাখতে সক্ষম।

কেরালা পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, কেপি-বটের প্রযুক্তি আরও উন্নত করা হবে। ফলে দুষ্কৃতকারীদের চিনে তাদের থানায় ঢোকা থেকে আটকেও সক্ষম হবে এই রোবট পুলিশ।