অস্কার আসর দোরগোড়ায়, আজ ২৪ ফেব্রুয়ারি রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ২৫ ফেব্রুয়ারি ভোরে) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে ৯১তম একাডেমি অ্যাওয়ার্ডের চূড়ান্ত আসর।

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম


নানা কারণে এবারের অস্কার আসর তাৎপর্যপূর্ণ। দ্বিতীয়বারের মতো অস্কার আয়োজিত হচ্ছে সঞ্চালক ছাড়া। সেরা ছবির লড়াইয়ে মনোনীত হয়েছে মার্ভেল কমিকসের ছবি ব্ল্যাক প্যান্থার। সেরা অভিনেত্রীর লড়াইয়ে আছেন জনপ্রিয় গায়িকা, লেডি গাগা। ‘সেরা জনপ্রিয় চলচ্চিত্র বিভাগ’ নামে একটি বিভাগ খুলে আবার সে সিদ্ধান্ত থেকে সরে দাঁড়ানোর মতো নানা ঘটনা ঘটেছে এবারের অস্কারে।
সেরা ছবি: ব্ল্যাকক্ল্যান্সম্যান, ব্ল্যাক প্যান্থার, বোহেমিয়ান র‌্যাপসোডি, দ্য ফেবারিট, গ্রিন বুক, রোমা, আ স্টার ইজ বর্ন, ভাইস।
সেরা পরিচালক: আলফনসো কুয়ারন, স্পাইক লি, অ্যাডাম ম্যাককে, পাভেল পাভলিকোভস্কি, ইয়োর্গোস লানথিমোস।
সেরা অভিনেত্রী: ইয়ালিতজা আপারিসিও, গ্লেন ক্লোজ, ওলিভিয়া কোলম্যান, লেডি গাগা, মেলিসা ম্যাকার্থি।
সেরা অভিনেতা: ক্রিশ্চিয়ান বেল, ব্র্যাডলি কুপার, উইলেম ডেফো, রামি মালেক, ভিগো মর্টেনসেন।
কোন চ্যানেলে দেখা যাবে?
অস্কার অনুষ্ঠান লাইভ দেখা যাবে এবিসি ৭ চ্যানেলে।
অস্কার আয়োজন কখন অনুষ্ঠিত হচ্ছে?
আজ ২৪ ফেব্রুয়ারি রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ২৫ ফেব্রুয়ারি ভোরে)।কোথায় হচ্ছে অস্কার?
যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউডের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে এই জমকালো আসর।কীভাবে দেখা যাবে?
এবিসি চ্যানেলের মাধ্যমে দেখা যাবে পুরো অনুষ্ঠান। এ ছাড়া এবিসি ডটকমে লাইভ দেখা যাবে। এবিসি চ্যানেলের অ্যাপ থেকেও দেখা যাবে অনুষ্ঠান।
কারা আসর মাতাতে পারেন?
৯১তম একাডেমি অ্যাওয়ার্ড আসরের সঞ্চালক হিসেবে ঘোষণা করা হয় কৌতুকাভিনেতা কেভিন হার্টের নাম। কিন্তু ২০১০ সালে করা সমকামী বিষয়ে বিদ্রূপাত্মক টুইটের জের ধরে অনেকের রোষের শিকার হন কেভিন। একাডেমি অ্যাওয়ার্ড আয়োজকেরা কেভিনকে জনসমক্ষে ক্ষমা চাইতে বলেন। কেভিন তাতে অস্বীকৃতি জানান। এর ফলে তাঁকে সঞ্চালকের পদ থেকে সরে দাঁড়াতে হয়। তাই এবার কুইন ব্যান্ডের জমকালো পরিবেশনার মধ্য দিয়ে শুরু হবে অস্কার আসর।
এ ছাড়া বেট মিডলার, জেনিফার হাডসন, গিলিয়ান ওয়েলচ, ডেভিড রোলিংস, ব্র্যাডলি কুপার ও লেডি গাগা পারফর্ম করবেন।