ক্রিকেটারদের প্রত্যাশা পূরণের দিন আজ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দেশি খেলোয়াড়দের পারফর্ম নিয়ে হা-হুতাশ করতে দেখা গেছে অনেককে। অনেকদিন ধরেই স্থানীয় ক্রিকেটারদের চাওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বাইরে আরেকটি টি২০ টুর্নামেন্ট হোক। বছরের ১১ মাস টি২০ ক্রিকেটের বাইরে থেকে এক মাসের টুর্নামেন্টে কতই বা ভালো খেলা যায়? এই প্রশ্নের উত্তর খুঁজতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) নড়েচড়ে বসেছে। সিদ্ধান্ত নিয়েছে দেশীয় খেলোয়াড়দের নিয়ে টি২০ টুর্নামেন্ট করার।

শেষ পর্যন্ত ক্রিকেটারদের আশা পূরণ হচ্ছে সোমবার। এদিন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শেখ জামাল ধানমন্ডি ও খেলাঘরের মুখোমুখি হওয়ার মধ্য দিয়ে শুরু হচ্ছে ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) টি২০ টুর্নামেন্টটি। চারটি গ্রম্নপে বিভক্ত হয়ে মোট ১২টি ক্লাব অংশ নিচ্ছে সেখানে।

বিপিএলে বিদেশি ক্রিকেটার থাকায় সেভাবে দেশি ক্রিকেটাররা পারফর্ম করার সুযোগ পান না। তাইতো এবার স্থানীয় ক্রিকেটারদের কথা চিন্তা বিসিবি আয়োজন করছে আরেকটি টি২০ টুর্নামেন্ট। কয়েকদিন এ টুর্নামেন্টের দিনক্ষণ জানিয়ে দেয় ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম)।

ঢাকা প্রিমিয়ার লিগ টি২০ টুর্নামেন্টের গ্রম্নপ পর্বের ম্যাচগুলো হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম ও ফতুলস্নার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে। এক ভেনু্যতে হবে দুটি করে ম্যাচ। ফতুলস্নায় দিনের প্রথম ম্যাচ শুরু হবে সকাল ৯টায়। দ্বিতীয় ম্যাচ শুরু দুপুর দেড়টায়। মিরপুরে প্রথম ম্যাচ শুরু হবে দুপুর সাড়ে ১২টায়, আর দ্বিতীয় ম্যাচ বিকাল সাড়ে ৫টায়।

ডিপিএলের প্রতিটি গ্রম্নপ থাকছে তিনটি করে ক্লাব। গ্রম্নপ 'এ'তে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডের সঙ্গে থাকছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ও ব্রাদার্স ইউনিয়ন। 'বি' গ্রম্নপে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সঙ্গে আছে খেলাঘর সমাজ কল্যাণ সমিতি ও উত্তরা স্পোর্টিং ক্লাব।

'সি' গ্রম্নপের ক্লাব তিনটি হল- লিজেন্ডস অব রূপগঞ্জ, মোহামেডান স্পোর্টিং ক্লাব ও শাইনপুকুর ক্রিকেট ক্লাব। আর 'ডি' গ্রম্নপে আছে- প্রাইম দোলেশ্বর, গাজী গ্রম্নপ ক্রিকেটার্স ও বিকেএসপি। ফাইনালসহ ম্যাচ মোট ১৫টি। ৩ মার্চ শেষ হবে টি২০ টুর্নামেন্ট। 

দুটি সেমিফাইনাল ও ফাইনাল সহ তিনটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি। ফাইনাল অনুষ্ঠিত হবে মিরপুরের ফ্লাডলাইটের আলোয়। এ ছাড়া গ্রম্নপপর্বেও দিবা-রাত্রির ম্যাচ রয়েছে। টি২০ টুর্নামেন্টে শেষে ওয়ানডে লিগ শুরু হবে ৮ মার্চ। সামনের আড়াই মাস দেশের ক্রিকেটাররা ব্যস্ত থাকবেন রঙিন পোশাকে সাদা বলের জমজমাট লড়াইয়ে।

দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে মানসম্পন্ন ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসর মনে করা হয় ডিপিএলকে। তবুও লিগের ম্যাচ সম্প্রচারে সাড়া দিচ্ছিল না কোনো টিভি চ্যানেল। বিসিবির অনুরোধে শেষ পর্যন্ত সম্প্রচারে রাজি হয়েছে বাংলাদেশের সকল হোম সিরিজের সম্প্রচার স্বত্ব পাওয়া গাজী টিভি। তাদের ধন্যবাদ জানিয়ে লিগের আয়োজক, ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ বলেন, 'আশা করি টি২০'র পর ওয়ানডে লিগের কিছু ম্যাচ সম্প্রচারেও এগিয়ে আসবে চ্যানেলটি।'

এই প্রথমবারের মতো দেশীয় কলাকুশলীদের নিয়ে টি২০ লিগ সরাসরি সম্প্রচার করতে যাচ্ছে টিভি চ্যানেলটি। 

অতীতে দেখা গেছে ক্যামেরা পারসন, ক্রু থেকে শুরু করে প্রোডাকশন টিমের অধিকাংশ সদস্যই আনা হয় দেশের বাইরে থেকে। কিন্তু এবার বিদেশীদের দিয়ে নয়, দেশি কলা কুশলীরাই সম্প্রচারের দায়িত্বে থাকবেন বলে জানানো হয়েছে। 

রোববার বিকালে মিরপুরে ডিপিএলের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয়। সেখানে উপস্থিত ছিলেন গাজী টিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফায়েজ। তিনি বলেন, 'আমাদের জন্য এটি খুবই সাহসী সিদ্ধান্ত। এই প্রথম এইচডি প্রোডাকশনে আমরা বাংলাদেশের কলা-কুশলী নিয়ে নিজেদের যন্ত্রপাতি ব্যবহার করে সম্প্রচার করব। যদি প্রচারে কোনো ভুল-ত্রম্নটি হয় ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করছি। ঠিকঠাক করতে পারলে ভবিষ্যতে আন্তর্জাতিক ম্যাচও তাদের মাধ্যমে সম্প্রচারের আগ্রহ আমরা দেখাব।'