জয়সুরিয়া দুই বছর নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

শ্রীলংকার সাবেক ক্রিকেটার সনাথ জয়সুরিয়াকে ক্রিকেটের সকল প্রকার কার্যক্রমে দুই বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আইসিসির দুর্নীতিবিরোধী নীতি না মানায় তাকে এই শাস্তি দেওয়া হয়েছে। আইসিসির দুর্নীতিবিরোধী যে ইউনিট আছে (এসিইউ) তাদের সহযোগিতা না করায় এবং তথ্য নষ্ট করায় আইনের ২.৪.৬ ও ২.৪.৭ ধারায় জয়সুরিয়াকে আইসিসি নিষিদ্ধ করেছে।

এর আগে এসিইউ সনাথ জয়সুরিয়াকে তার মুঠোফোন দেওয়ার জন্য বলে। কিন্তু সাবেক লংকান ওপেনার সেটি দিতে অপারগতা জানায়। এছাড়া ক্রিকেট বা এ সম্পর্কিত কোন বিষয়ে তার দুনীর্তির কোন সম্পৃক্ততা নেই বলে সংবাদ সম্মেলনে পরে দাবি করেন জয়সুরিয়া।

তার বিরুদ্ধে ২.৪.৬ ধারায় আইসিসির দুর্নীতিবিরোধী অনুসন্ধানে সহযোগিতা না করা বা সহযোগিতা করতে অস্বীকার করার অভিযোগ আনা হয়েছে। এছাড়া ২.৪.৭ ধারায় অভিযোগ আনা হয়েছে তিনি তাদের অনুসদ্ধান কাজ চালাতে ইচ্ছাকৃতভাবে দেরি করিয়েছেন। কিংবা বাধা সৃষ্টি করেছেন। এই ধারায় কোন তথ্য নষ্ট করা, তথ্য দিতে না চাওয়ার বিষয়টিও সম্পৃক্ত।

জয়সুরিয়ার বিরুদ্ধে যে সময় অভিযোগ আনা হয় তখন তিনি শ্রীলংকার ক্রিকেট বোর্ডের নির্বাচক প্যানেলের চেয়ারম্যান ছিলেন। তার নামে অভিযোগের প্রেক্ষিতে জয়সুরিয়া বলেন, তিনি কোন প্রকার ম্যাচ ফিক্সিং, উইকেট ফিক্সিং কিংবা দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত নন। আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল এ নিয়ে বলেন, 'ক্রীড়া ক্ষেত্রে দুর্নীতি অনুসন্ধানের জন্য অভিযুক্তদের সহযোগিতা পাওয়া আমাদের বড় হাতিয়ার। খেলার মধ্যে সততা বজায় রাখতে এই নিয়ম মানা অপরিহার্য।'

মার্শাল বলেন, 'যারা এই অনুসন্ধান কাজে সম্পৃক্ত ছিলেন তারা খুব ভালো কাজ করেছেন। আমাদের আরও কিছু অনুসন্ধানে নতুন এই তথ্য  কাজে লাগবে। এই তথ্য প্রকাশ করে আমরা শ্রীলংকার ক্রিকেটে দুর্নীতির চিত্র আরও ভালো মতো তুলে ধরতে পেরেছি। আমাদের এই অনুসন্ধান চলবে।'