মালয়েশিয়ায় বাংলাদেশিসহ আটক ৩০৯

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের গ্রেফতার অব্যাহত রয়েছে। দেশটির অভিবাসন বিভাগ জনবহুল এলাকাগুলোতে ব্যাপক অভিযান চালিয়ে শত শত অভিবাসীকে গ্রেফতার করছে। এতে প্রবাসী বাংলাদেশীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। 
বুধবার সকালে মালয়েশিয়ার পুডু বাস টার্মিনাল ও কোতারায় মাইডিন মার্কেটের আশপাশে ব্যাপক তল্লাশি শুরু করে অভিবাসন বিভাগের ১৭৫ জনের একটি টিম। অভিযানে বাংলাদেশীসহ বৈধ-অবৈধ সব মিলিয়ে ৩০৯ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে ২৯০ জন পুরুষ ও ১৯ জন নারী রয়েছেন। কুয়ালালামপুর থেকে নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে। আটকদের মধ্যে বাংলাদেশ ছাড়াও ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান ও ভিয়েতনামের নাগরিকরাও রয়েছে। 
এখন পর্যন্ত আটক বাংলাদেশীদের নির্দিষ্ট সংখ্যা জানা যায়নি। পুলিশ ও ইমিগ্রেশন বিভাগের এই অভিযানে গোটা এলাকা ফাঁকা হয়ে যায়। অনেক বৈধ অভিবাসীও দ্রুত স্থান ত্যাগ করে। আবার কেউ কেউ অভিযান দেখতে গিয়েও গ্রেফতার হয়েছেন বলে জানা গেছে। কুয়ালালামপুরের পুলিশ প্রধান দাতুক সেরি মাজলান লাজিম স্থানীয় সাংবাদিকদের জানান, আটকদের সবাইকে যাচাই-বাছাইয়ের জন্য জিজ্ঞাং ও দ্যাং ওয়ানগি থানায় (বালাই) এবং চেরাচ ইমিগ্রেশন অফিসে নিয়ে যাওয়া হয়েছে। প্রত্যেকের ভ্রমণ দলিল, পাসপোর্ট ওয়ার্ক পারমিটসহ সব কাগজপত্র পুঙ্খানুপুঙ্খ চেক করা হবে।
রাজধানী কুয়ালালামপুরে শপিং মল ও তার আশপাশের এলাকায় যারা দীর্ঘদিন ধরে অবৈধভাবে কাজ করছিলেন, তাদের অনেকেই এখন কর্মক্ষেত্রে যাওয়া বন্ধ করে দিয়েছে। ভয়ে পালিয়ে থাকা এসব অবৈধ বাংলাদেশীরা অনেকেই অভিযোগ করছেন কথিত এজেন্টদের হাতে তারা প্রতারিত হয়েছেন। বৈধকরণের সুযোগ নিতে তারা এজেন্টদের কাছে টাকা দিয়েছেন কিন্তু এজেন্টরা টাকা নিলেও কোনো কাজ করেনি।