ভারতে নির্দিষ্ট সময়েই হবে লোকসভা ভোট

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

ভারত ও পাকিস্তানের মধ্যে শুরু হওয়া সাম্প্রতিক উত্তেজনা, যুদ্ধকালীন পরিস্থিতি এবং সীমান্ত টেনশনের মধ্যে লোকসভা ভোট নির্দিষ্ট সময়ে হতে পারবে কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। কিন্তু শুক্রবার ভারতের প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়ে দিলেন, সময়মতোই হবে লোকসভা ভোট। এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।
ভারতে লোকসভা নির্বাচনে ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আগামী এপ্রিল ও মে মাসে। আর ভোটের তারিখ ঘোষণা করার কথা রয়েছে আগামী সপ্তাহে।
প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা শুক্রবার উত্তরপ্রদেশের ভোটার তালিকা, ভোটের প্রস্তুতি এবং নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বৈঠক করেন ওই রাজ্যের কর্মকর্তাদের সঙ্গে।

এ সময় তিনি বলেন, লোকসভা ভোটে এবার কিছু বিধি নিয়মের পরিবর্তন হবে। যেমন এবার প্রার্থী হিসাবে যারা মনোনয়নপত্র জমা দেবেন তাদের বিদেশে থাকা সম্পত্তির হিসাবও দিতে হবে। সেই সম্পত্তির ঘোষণা কতটা সত্যি সেটি আয়কর এবং এনফোর্সমেন্ট দপ্তর খতিয়ে দেখবে।

আগামী ৪ মার্চ কমিশনের টিম যাবে জম্মু ও কাশ্মীরে। এরপরই ঘোষণা করা হবে ভোটের তারিখ। ধারণা করা হচ্ছে, আগামী এক সপ্তাহের মধ্যেই ঘোষণা করা হবে লোকসভা ভোটের তারিখ। ভোট হবে গোটা এপ্রিল ও মে মাসজুড়ে।

আগামী ৪-৫ তারিখ জম্মু কাশ্মীরে গিয়ে নির্বাচন কমিশন দেখতে চাইছে ওই রাজ্যে লোকসভা ভোটের সঙ্গেই বিধানসভা ভোট করানো সম্ভব কিনা। সেখানকার পরিস্থিতি যাচাই শেষে ফিরে আসার পরই সম্ভবত ভোটের দিনক্ষণ ঘোষণা করবে নিবার্চন কমিশন।

ভারতে বর্তমান লোকসভার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩ জুন। সুতরাং এর আগেই নতুন লোকসভার অধিবেশন ডাকতে হবে।

প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদি শপথ গ্রহণ করেছিলেন ২০১৪ সালে ২৬ মে। তাই এবারও ওই সময়ের আগেই লোকসভা ভোটের ফলপ্রকাশ ও সরকার গঠন প্রক্রিয়া সম্পূর্ণ করবে নির্বাচন কমিশন।