চালকবিহীন গাড়ি প্রকল্প থেকে বাদ পড়ছে ১৯০ কর্মী

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

অ্যাপলের গাড়ি হতে পারে এমনঅ্যাপল চালকবিহীন গাড়ি প্রকল্প থেকে ১৯০ কর্মী ছাঁটাই করতে যাচ্ছে। এই ছাঁটাই প্রক্রিয়ায় কোম্পানিটির বেশিরভাগ প্রকৌশলীই বরখাস্ত হতে যাচ্ছেন। এর মধ্যে রয়েছেন ৩৮ জন প্রোগ্রাম ম্যানেজার, ৩৩ জন হার্ডওয়্যার প্রকৌশলী, ৩১ জন ডিজাইনার ও ২২ জন সফ্টওয়্যার প্রকৌশলী।

সিএনবিসির গত জানুয়ারির এক প্রতিবেদনে এই ছাঁটাইয়ের বিষয়ে ইঙ্গিত দিয়েছিল অ্যাপল। ২০১৬ সালেও চালকবিহীন গাড়ি প্রকল্প থেকে প্রায় ১০০ কর্মীকে ছাঁটাই করেছিল অ্যাপল। ২০১৮ সালের আগস্ট মাসে অ্যাপল টেসলা’র সাবেক ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী ডগ ফিল্ডকে তাদের চালকবিহীন গাড়ি প্রকল্প টাইটানের নেতৃত্বে দিতে নিয়োগ দিয়েছিল।

আইফোন নির্মাতা এই কোম্পানি তাদের চালকবিহীন গাড়িতে বেশকিছু টাইটান-টেকনোলজি প্রয়োগ করার পরিকল্পনা করেছিলেন। পালো আল্টো টু ইনফিনেট লুপ বা "পেলে" নামের চালকবিহীন ড্রাইভিংয়ের একটি শাটল প্রোগ্রাম তৈরি করার চেষ্টা ছিল অ্যাপলের। যার মাধ্যমে কোম্পানিটি তাদের কর্মীদের ‘বে এরিয়া’ ক্যাম্পাসে যাতায়াতের ব্যবস্থা করার পরিকল্পনা ছিল। কিন্তু এতো কিছু করেও চালকবিহীন গাড়ি তৈরির প্রতিযোগিতায় টেসলা’র সঙ্গে টিকতে পারছিল না অ্যাপল। সে কারণেই তারা কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে।