ব্যাটিং ব্যর্থতায় তৃতীয় দিন শেষ করলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

 নিউজিল্যান্ডের হ্যামিল্টনে তিন টেস্ট সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনেও ব্যাটিং ব্যর্থতায় দিন শেষ করলো বাংলাদেশ। স্বাগতিক নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসটি ভালো হয়নি বাংলাদেশের। তামিমের অনবদ্য সেঞ্চুরির (১২৬) পরও দল এগুতে পারেনি বেশি। ২৩৪ রানের প্যাভিলিয়নে ফেরে সবাই।

দ্বিতীয় ইনিংসের একই অবস্থা। তৃতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ চার উইকেটে ১৭৪। ৩৯ রান নিয়ে সৌম্য তার সাথে মাহমুদুল্লাহ (১৫) নিয়ে অপরাজিত থেকে দিন শেষ করলেন ।


 
এর আগে তামিম দুরভাগ্যজনকভাবে ৭৮ রানে আউট হয়ে যান। টিম সাউদির করা লেগ স্টাম্পের অনেক বাইরের শর্ট বলটা সরে গিয়ে ডাক করতে গিয়ে পড়ে গেলেন। ভারসাম্য হারিয়ে তামিম মাটিতে পরে গেলে উঁচিয়ে ধরা ব্যাটের কানায় লেগে বল চলে যায় কিউই উইকেটকিপার বিজে ওয়াটলিংয়ের গ্লাভসে। সাদমান (৩৭), মুমিনুল হক (৮) রান করে আউট হয়ে যান। কোনো রান না করেই ফেরত যান মোহাম্মদ মিঠুন।

হ্যামিল্টনে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে সাবধানী সূচনা করেছিল বাংলাদেশ। কিন্তু শতরানের কাছাকাছিতে এসে আবারো বিপর্যয়ে পড়ে সফরকারীরা। তারপর থেকেই ধারাবাহিকভাবে পড়তে থাকে উইকেট। নিউজিল্যান্ডের বোল্ট দুটি এবং ওয়াগনার ও টিম সাউদি একটি করে উইকেট লাভ করেন।

এদিকে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম তিনজনই তুলে নেন সেঞ্চুরি। অধিনায়ক তুলে নেন ডাবল সেঞ্চুরি। হাফ সেঞ্চুরিও করেন দুজন। সব মিলিয়ে ছয় উইকেটে যখন তারা ইনিংস ঘোষণা করে তখন দলের স্কোর ৭১৫। দুই উদ্বোধনী ব্যাটসম্যান জিত রাভাল (১৩২) ও টম ল্যাথাম (১৬১) সেঞ্চুরিতে বাংলাদেশ তাদের প্রথম উইকেট লাভ করে ২৫৪ রানে। অর্থাৎ বাংলাদেশের পুরো রান করতে তাদের খরচ হয়নি একটি উইকেটও। এরপর কেন উইলিয়াম এসে হাকান ডাবল সেঞ্চুরি। কেন উইলিয়ামসন টেস্ট তার ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি করার পথে বাউন্ডারি মেরেছেন ১৯টি। হাফ সেঞ্চুরি করেছেন গ্র্যান্ডহোমে (৭৬) ও নিকোলস (৫৩)।

বাংলাদেশের পক্ষে সৌম্য ও মিরাজ দুটি করে এবং ইবাদত ও মাহমুদুল্লাহ একটি করে উইকেট নেন।