কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান আবারো গোলা বিনিময়

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত ও পাকিস্তানের সৈন্যদের মধ্যে আবারো সংঘর্ষ শুরু হয়েছে। শুক্রবার মধ্যরাতের পর থেকে দুই পক্ষের ভারী গোলাবর্ষণে কমপক্ষে পাঁচজন বেসামরিক নাগরিক ও দুজন সৈন্য নিহত হয়েছে। উভয় পক্ষই পরস্পরের বিরুদ্ধে বিনা উসকানিতে সামরিক লক্ষ্যবস্তু ও বেসামরিক বসতিতে হামলার অভিযোগ করেছে। খবর আল জাজিরা।

ভারত-শাসিত কাশ্মীরের পুঞ্চ জেলার একটি বাড়িতে গতকাল ভোরে গোলার আঘাতে দুই শিশু ও তাদের মা নিহত হয়েছে। গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন শিশু দুটির বাবা। নিয়ন্ত্রণরেখার অন্য পাশ থেকে পাকিস্তানি বাহিনীর ছোড়া গোলায় বাড়িটি বিধ্বস্ত হয় বলে স্থানীয় পুলিশ জানিয়েছে।

ভারতের প্রতিরক্ষা বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, পাকিস্তানি সৈন্যরা যুদ্ধবিরতি লঙ্ঘন করে আবারো জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলায় গোলাবর্ষণ করেছে। শুক্রবার রাত সাড়ে ১২টা থেকে তারা নওশেরা সেক্টরে গোলাবর্ষণ শুরু করে। পুঞ্চ জেলায় এক নারী ও তার দুই শিশুসন্তান নিহত হয়েছে। আহত হয়েছে দুই সৈন্য। পাল্টা হামলায় ভারতীয় সেনাবাহিনী ত্বরিত ও কার্যকর জবাব দিয়েছে।

পাকিস্তান-শাসিত কাশ্মীরের নাকিয়াল জেলায় ভারতীয় বাহিনীর গোলাবর্ষণে দুজন নিহত হয়েছে। নিকটবর্তী তাতাপানি এলাকায় আহত হয়েছে একজন। স্থানীয় হাসপাতালের কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।

পাকিস্তানের প্রতিরক্ষা দপ্তর এক বিবৃতিতে বলেছে, নাকিয়াল জেলায় বেসামরিক বসতিতে হামলারত ভারতীয় সেনাক্যাম্পের সঙ্গে গোলা বিনিময়ে পাকিস্তানি সেনাবাহিনীর দুই সদস্য নিহত হয়েছে। বিনা উসকানিতে এ হামলার ঘটনায় পাকিস্তানি বাহিনী সমুচিত জবাব দিয়েছে।

এদিকে দ্য হিন্দু জানিয়েছে, ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন পাকিস্তান থেকে মুক্তিপ্রাপ্ত উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে গতকাল দেখতে যান। তিনি অভিনন্দনকে সাহসিকতার জন্য সাধুবাদ জানান এবং তার পরিবারের সদস্যদের সঙ্গেও কথা বলেন। ভারতীয় বিমান বাহিনী সূত্র জানিয়েছে, অভিনন্দনকে এখন ‘কুলিং ডাউন’ প্রক্রিয়া সম্পন্নের জন্য দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে রাখা হয়েছে। সেখানে বিভিন্ন শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পাশাপাশি একাধিক এজেন্সির অধীনে তার ‘ডিব্রিফিং’ চলছে। প্রক্রিয়াটি শেষ হতে কয়েকদিন সময় লাগতে পারে।

পৃথক খবরে পিটিআই জানায়, ভারত ও পাকিস্তানের মধ্যে আন্তঃসীমান্ত রেল পরিবহন সমঝোতা এক্সপ্রেস আজ থেকে আবার চলাচল শুরু করবে। রেল সেবা চালু করতে আপত্তি নেই এ মর্মে পাকিস্তানের বার্তা পাওয়ার পর আজ দিল্লি থেকে সমঝোতা এক্সপ্রেস ট্রেন ছাড়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে বালাকোটে ভারতের বিমান হামলার পর পাকিস্তান সমঝোতা এক্সপ্রেস চলাচল বন্ধের ঘোষণা দেয়। একই ঘোষণা ভারত দেয় গত বৃহস্পতিবার।