চলতি মাসেই প্রচণ্ড তাপপ্রবাহ-বন্যা-কালবৈশাখী

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

দেশের পশ্চিম ও উত্তর পশ্চিমাঞ্চলে চলতি মার্চ মাসের শেষ দিকে তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়া শিলাবৃষ্টি, অতি বৃষ্টিতে আকস্মিক বন্যা, তীব্র কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। আবহাওয়া বিভাগের পূর্বাভাসের মতে মার্চ মাসটি নানা দুর্যোগপূর্ণ হতে পারে।

রবিবার আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া অধিদফতরে কমিটির বৈঠক সভাপতিত্ব করেন অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ।

বৈঠকে কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ জানান, দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দু’দিন শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী বা বজ্রসহ ঝড় এবং দেশের অন্যত্র তিন থেকে চারদিন শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি কালবৈশাখী ও বজ্রসহঝড় হতে পারে।

তিনি আরো বলেন, ‘মার্চে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে (৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস) সামান্য বেশি থাকার সম্ভাবনা আছে। মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর পশ্চিমাঞ্চলের উপর দিয়ে মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।’

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ফেব্রুয়ারিতে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ১৬২ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিপাতের বিচ্যুতির পরিমাণ সবেচেয়ে বেশি হয়েছে খুলনায় ২৫৩ শতাংশ। ঢাকায় ২৩১ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে মার্চে।