নতুন রূপে ফিরে আসছে বাটনযুক্ত হ্যান্ডসেট

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

সময়ের স্রোতধারায় সবকিছুই পরিবর্তনশীল। প্রযুক্তির ক্ষেত্রেও এ কথা সমানভাবে প্রযোজ্য। জ্ঞান-বিজ্ঞানের অগ্রসরতা আর উদ্ভাবনী ব্যবসা কৌশলের আশীর্বাদে প্রযুক্তিপণ্যের ট্রেন্ড প্রতিনিয়তই পরিবর্তন হচ্ছে। ভিন্ন নকশা ও কার্যক্ষমতার প্রযুক্তিপণ্য ভোক্তাদের চিত্তকে আকৃষ্ট করতেই পারে। কিন্তু পুরনোর চাহিদা কি একেবারেই শেষ হয়ে যাবে?

সম্ভবত তা হওয়ার নয়। এ কারণেই টাচস্ক্রিনের যুগেও টিকে রয়েছে কি-বোর্ডযুক্ত মোবাইল ফোন। হয়তো হালের স্মার্টফোনের মতো এত কাটতি নেই, তবুও সেগুলো বাজার থেকে একেবারে হাওয়া হয়ে যায়নি।

স্মার্টফোনের উন্নয়ন নিয়ে গবেষণা হচ্ছে প্রচুর। নিত্যনতুন ফিচার দিয়ে গ্রাহকদের আকৃষ্ট করার মাধ্যমে বাজার প্রতিযোগিতায় একে অপরকে ছাড়িয়ে যাওয়ার নিরন্তর প্রচেষ্টা চালাচ্ছে স্মার্টফোন নির্মাতারা। যখন ডিভাইসের স্ক্রিন টু বডি রেশিও বৃদ্ধির মাধ্যমে ব্যবহারকারীদের বড় ডিসপ্লের সুবিধা দেয়ার চেষ্টা চালানো হচ্ছে, ঠিক সে সময় কি-বোর্ডযুক্ত মোবাইল ফোনকে নতুন রূপে হাজির করাটা কিছুটা অবাক করার মতো ঘটনাই বটে। কি-বোর্ড থাকা মানেই যে ‘আনস্মার্ট’ ফোন নয়, স্মার্টফোনেও বাটন যুক্ত করে যে একে আকর্ষণীয় করে তোলা যায়, কয়েকটি কোম্পানি সেটাই প্রমাণ করতে চাইছে।

এফ(এক্স) টেকনোলজি তাদের অন্যতম। স্পেনের বার্সেলোনায় সম্প্রতি অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) লন্ডনভিত্তিক স্টার্টআপ কোম্পানিটি কোয়ার্টি কি-বোর্ডযুক্ত একটি স্লাইডিং স্মার্টফোন উন্মোচন করেছে। ফিজিক্যাল কি-বোর্ডের পাশাপাশি এতে ফুল টাচস্ক্রিন ডিসপ্লেও রয়েছে। এছাড়া ছবি তোলার সুবিধার্থে এফ(এক্স) টেকনোলজির প্রো ওয়ান স্মার্টফোনটির সাইড প্যানেলে একটি শাটার বাটনও রাখা হয়েছে।

এক বিবৃতিতে এফ(এক্স) টেকনোলজি জানিয়েছে, গ্রাহকদের পুনরায় কি-বোর্ডের আমেজ দিতে তারা এ স্মার্টফোন উন্মোচন করেছে। কোম্পানির প্রতিষ্ঠাতা আদ্রিয়ান লি মো চিং বলেন, ‘বর্তমান যুগে প্রযুক্তিপণ্য থেকে বাটন তুলে দেয়ার ধারা চলছে। কিন্তু তা সত্ত্বেও বেশকিছু পণ্যে এখনো বাটন রয়ে গেছে। আসলে ফিজিক্যাল বাটন চাপলে যে অনুভূতি হয়, ভার্চুয়াল কি-বোর্ডে তা পাওয়া যায় না।’

তিনি আরো বলেন, ‘হুয়াওয়ে ও স্যামসাং দুটি ফোল্ডেবল স্মার্টফোন প্রদর্শন করেছে। বিষয়টি প্রমাণ করে, গ্রাহকরা গতানুগতিক স্মার্টফোনের বদলে ভিন্ন কিছু চান। এ কারণে আমরা ভিন্ন কিছু নিয়ে হাজির হয়েছি। স্লাইডিং কি-বোর্ড ব্যবহারকারীদের যথেষ্টই আনন্দ দেবে বলে বিশ্বাস করি।’

এমডব্লিউসিতে প্রো ওয়ান স্মার্টফোনের প্রোটোটাইপ উন্মোচন করা হয়েছে। আগামী জুলাইয়ে ডিভাইসটি আনুষ্ঠানিকভাবে বাজারে ছাড়া হবে। এর দাম পড়বে ৬৪৯ ডলার।

শুধু এফ(এক্স) টেকনোলজিই নয়, এমডব্লিউসিতে ব্ল্যাকবেরি ও সুইস কোম্পানি পুংকটও বাটনযুক্ত হ্যান্ডসেট উন্মোচন করেছে। পুংকটের এমপি০২ ফোনটির নকশা করা হয়েছে তথাকথিত ‘ক্যাম্পেনিয়ন ফোন’ হিসেবে। আধুনিক স্মার্টফোনের তুলনায় এর ফাংশনালিটি অনেকটাই সীমিত।