পারমাণবিক অস্ত্রসহ উত্তর কোরিয়ার কোন অর্থনৈতিক ভবিষ্যত নেই

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

পারমাণবিক অস্ত্র নিয়ে উত্তর কোরিয়া ভবিষ্যতে অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী হতে পারবে না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  শনিবার তিনি কনজারভেটিভ পলিটিকাল ‍সম্মেলনে এই মন্তব্য করেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘যদি উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র সংক্রান্ত চুক্তি করতো তাহলে তাদের অবিশ্বাস্য এবং উজ্জ্বল অর্থনৈতিক ভবিষ্যতের সম্ভাবনা ছিল।  কিন্তু পারমাণবিক অস্ত্রসহ তাদের কোন অর্থনৈতিক ভবিষ্যত নেই। ’

অবশ্য পাশাপাশি তিনি উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়েও উচ্চাকাংখা পোষণ করেন।  ট্রাম্পের কাছে উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক অনেক অনেক বেশি শক্তিশালী মনে হচ্ছে।  

এদিকে উত্তর কোরিয়ার কারাগার থেকে কোমা অবস্থায় মুক্তি পেয়ে যুক্তরাষ্ট্রে মারা যাওয়া ছাত্র অটো ওয়ার্মবিয়ারের পরিবার ট্রাম্পের ব্যাপক সমালোচনা করেছে। কারণ  ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে সাংবাদিকদের মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, ওয়ার্মবিয়ারের মৃত্যুর জন্য কিম জং উন দায়ী বলে তিনি বিশ্বাস করেন না।   

ট্রাম্প জানান, উত্তর কোরিয়া যাতে পারমাণবিক কর্মসূচি ত্যাগ করে সেজন্য তিনি দেশটির সঙ্গে একটি সূক্ষ্ম ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছেন।

ভিয়েতনামের সম্মেলনে কোন চুক্তি না হলেও যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়া আলোচনা অব্যাহত রাখার ব্যাপারে ইচ্ছা পোষণ করেছে।  

এদিকে ভিয়েতনামে উত্তর কোরিয়ার সঙ্গে খারাপ কোন চুক্তি করার চেয়ে না করার কারণে অনেক রাজনৈতিক পর্যবেক্ষক ট্রাম্পের প্রশংসা করেন।  কিন্তু ট্রাম্প যে কিম জং উনের নেতৃত্বের প্রশংসা করেছেন সেটিকে অনেকেই ভালোভাবে  গ্রহণ করতে পারেননি।

বিশ্লেষকদের ধারণা, উত্তর কোরিয়ার কাছে ২০ থেকে ৬০টি পারমাণবিক ক্ষেপণাস্ত্র রয়েছে।  আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রে এগুলো যুক্ত করা হলে তা মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডের জন্য হুমকির সৃষ্টি করতে পারে।