শরীরকে টানটান রাখতে কার্যকরী অনুশীলন

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

প্রতিনিয়তই মানুষের বয়স বাড়ছে। তার ছাপ পড়ছে পুরো শরীরে। কিন্তু নিজেকে সুস্থ ও স্বাভাবিক রাখতে হলে ব্যায়াম করার নিয়মগুলো ভালোভাবে জানতে হবে এবং মেনে চলারও চেষ্টা করতে হবে। তবে যারা নিজের লাবণ্যকে ধরে রাখতে চান, তারা হয়তো ইতোমধ্যেই সমস্যা সমাধানের পথ খুঁজছেন। তা হলে আসুন জেনে নেওয়া যাক-

১। ভুজঙ্গাসন:

উপুর হয়ে শুয়ে পড়ুন। এবার কুনুই থেকে ভাজঁ করে দুটো হাতকেই কাধেঁর সোজাসুজি মাটিতে বুকের দু’পাশে রাখুন। হাতের তালু যেন সোজা থাকে। এবার নাভি থেকে দেহের উপরের অংশ হাতের তালুর উপর ভর দিয়ে তুলুন। পা দু’টো পুরো সোজা করে জোড়া করে পেতে রাখুন। ঘাড় একটু বেঁকিয়ে গলা তুলে উপরের দিকে তাকান। ১০ সেকেন্ড রেখে আগের অবস্থায় ফিরে যান। ৫-৬ বার অভ্যাস করুন। আর যখন মাথা তুলবেন তখন শ্বাস নিয়ে তুলবেন আর যখন নামাবেন শ্বাস ছাড়তে ছাড়তে নামাবেন।

২। ত্রিকোণাসন:

দু’টি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়ান। এ বার দু’হাত সোজা করে কাধেঁর সামনে রাখুন। কোমর থেকে শরীরের উপরের অংশ ডান দিকে বেকিয়ে ডান হাত দিয়ে ডান পায়ের পাতা স্পর্শ করুন আর বাঁ হাত কাধেঁর সোজাই রাখবেন আর তাকাবেন বাঁ হাতের দিকে। এই ভাবে ১০ সেকেন্ড থেকে আগের অবস্থায় ফিরে যান। হাত নামিয়ে শরীরের পাশে রাখুন। একই ভাবে বিপরীত দিকে করুন। প্রতিদিন ৩ বার করে করবেন।

এই আসন অভ্যাস করলে মেরুদন্ডে রক্ত চলাচল বাড়ে তাতে মেরুদণ্ড নমনীয় হয়। শরীরের দু’পাশে অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে আর শরীরে বয়সের ছাপ পড়বে না সহজে।

৩। অর্ধচন্দ্রাসন:

দু’টি পা জোড়া করে সোজা হয়ে দাঁড়ান। হাত দু’টো সামনের দিকে সোজা করুন। এ বার শরীরের উপরের অংশ হাত-সহ পিছনের দিকে বাঁকান। হাত দু’টো যেন মাথা ও কানের পাশে থাকে। যতক্ষণ সম্ভব এই অবস্থায় থেকে আগের অবস্থায় ফিরে আসুন। ৩ বার করবেন, ১ মিনিট শবাসনে বিশ্রাম নেবেন।