ক্যালিফোর্নিয়ার সৈকতে মৃত বিরল প্রাণী

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

পৃথিবীর কতটুকু যে মানুষের জানা, কতখানিই বা অজানা সেই প্রশ্ন মাঝে মাঝেই উস্কে দেয় প্রাণীজগত। বিশ্বের এখনও অনেক এমন প্রাণী রয়েছে যাদের সম্পর্কে কেউ জানেই না। নানাবিধ প্রাণীদের শনাক্ত করতে কাজ করছেন বিজ্ঞানী ও গবেষকরা। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সম্প্রতি এমনই এক আজব প্রাণীর দেখা মিলেছে।

ক্যালিফর্নিয়ার ইউসি সান্তা বারবারার আমেরিকান রিভিয়েরার পাশে একটি সামুদ্রিক প্রাণীর দেখা মিলেছে। ভীষণই অদ্ভুতদর্শন এই মাছের মতো প্রাণীটি দৈর্ঘ্যে প্রায় ৭ ফুট লম্বা এবং এর চোখ অদ্ভুত।

মানুষের থেকেও বড় এই মাছের সন্ধানের পর সেখানে পৌছান গবেষকরা। তারা মাছের ছবি তোলেন এবং টিস্যু নমুনা সংগ্রহ করেন পরীক্ষার জন্য। বেশ কিছুদিন ধরে পরীক্ষার পরে গবেষকরা জানিয়েছেন, এই মাছটি আসলে হুডউইঙ্কার সানফিশ (Hoodwinker Sunfish)। এটি অত্যন্ত বিরল সামুদ্রিক প্রাণী। ২০১৪ সালে এই মাছটির অনুসন্ধান করা হয়। ২ বছর আগেই নিউজিল্যান্ডে মাছটিকে দেখা যায়।

এই মাছটির নাম হুডউইঙ্কার এই কারণেই যে, বেশিরভাগ সময় মাছটি দুর্দান্তভাবে নিজেকে লুকিয়ে রাখতে পারে। বিবিসির মতে, বিজ্ঞানীদের কাছে এখন সবচেয়ে বড় প্রশ্ন এই যে, এই মাছটি নিজের জায়গা ছেড়ে ডাঙায় কীভাবে এল। ১২ হাজার মাইল দূরত্ব পার করে কেন এই উপকূলেই মৃত অবস্থায় উদ্ধার হল প্রাণীটি- তা নিয়ে তেমন কোনো তথ্য পাওয়া যায়নি।