রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজী আইটির চুক্তি

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করেছে আমেরিকান তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠান কাজী আইটি।

সোমবার রাজধানীর নিকুঞ্জে কাজী আইটির অফিসে এক অনুষ্ঠানে এ চুক্তি স্বাক্ষর হয়। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ ও কাজী আইটির পক্ষে প্রতিষ্ঠানটির সিইও মাইক কাজী চুক্তি স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দশজন শিক্ষক উপস্থিত ছিলেন।

কাজী আইটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এই চুক্তির আওতায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে জব ফেয়ারের করবে কাজী আইটি। বিশ্ববিদ্যালয়ের সদ্য গ্রাজুয়েশন করা শিক্ষার্থীরা এতে অংশগ্রহনের সুযোগ পাবেন। যোগ্যদের চাকরি দেবে প্রতিষ্ঠানটি। এছারা এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষর্থীরা ইন্টার্নি করার সুযোগ দিবে প্রতিষ্ঠানটি। যারা ভালো করবে তাদের ইন্টার্নি শেষে এ প্রতিষ্ঠানেই চাররি দিবে। কোর্স কারিকুলামে আইটি বিষয়ে কিভাবে আরও যুগোপযোগী করা যায সে বিষয়ে সহায়তা করবে তারা। বিশ্ববিদ্যালয়ে আইটি ইন্ডাস্ট্রি নিয়ে সেমিনারের আয়োজনে সহায়তাও করবে কাজী আইটি।

অনুষ্ঠানে ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, শিক্ষার্থীদের আধুনিক শিক্ষা ব্যবস্থার সাথে পরিচিত করিয়ে তুলতে হবে। বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন প্রয়োজন। শিক্ষাব্যবস্থার দুর্বলতার দায়ভার টানছে শিক্ষার্থীসহ শিক্ষকরা।

গত নয় বছর ধরে কাজী আইট বাংলাদেশে কার্যকক্রম পরিচালনা করছে জানিয়ে মাইক কাজী বলেন, এখনও যোগ্যকর্মী পেতে বেগ পেতে হয় আমাদের। ১০০ জন পরীক্ষা দিলে তার মধ্যে ৯০ জনই ইংরেজিতে দক্ষ নয়। বলেন, বিশ্ববিদ্যালয় গুলোর উচিত বছরে ৩ থেকে ৪ বার আইটি ইন্ডাস্ট্রি নিয়ে সেমিনারের আয়োজন করা। বর্তমান বিশ্বে শিক্ষার্থীদের অন্যতম আগ্রহের বিষয় হয়ে উঠছে আইটিখাত।