বাধ্য হয়েই মার্কিন সরকারের বিরুদ্ধে হুয়াওয়ের মামলা

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

মার্কিন সরকারের তাদের সরকারি দপ্তরগুলোতে হুয়াওয়ের পণ্য ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আরোপের বিপরীতে মামলা করলো চীনা টেলিকম জায়েন্ট হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির দাবি, এই নিষেধাজ্ঞা সম্পূর্ণ বেআইনি এবং তা অন্যান্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে হুয়াওয়ের সুষ্ঠু প্রতিযোগিতাকে বাধাগ্রস্থ করছে। তাই বাধ্য হয়েই প্রতিষ্টানটি এমন পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান গুও পিং।

মার্কিন সরকারের নিষেধাজ্ঞার বিপরীতে মামলার বিষয়ে হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান গুও পিং বলন, 'মার্কিন সরকার তাদের জারি করা নিষেধাজ্ঞার পক্ষে কোনো যুক্তি-প্রমাণ দেখাতে পারেনি। তাই একরকম বাধ্য হয়েই শেষ অবলম্বন হিসেবে আমরা আইনি সহায়তা নিচ্ছি'।

তিনি আরও বলেন, 'এই নিষেধাজ্ঞা সম্পূর্ণ বেআইনি এবং তা অন্যান্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে হুয়াওয়ের সুষ্ঠু প্রতিযোগিতাকে বাধাগ্রস্থ করছে। এর ফলে মার্কিন নাগরিকরাই সুবিধাবঞ্চিত হচ্ছে'।

জানা যায়, মার্কিন সরকারের নিষেধাজ্ঞার জারির প্রেক্ষিতে কয়েক মাসের আন্তর্জাতিক তদন্তের পর এমন পদক্ষেপ নিল এই চীনা টেলিকম জায়েন্ট। এছাড়াও নিজেদের দেওয়া এক বিবৃতি তে হুয়াওয়ে জানায়, 'আমাদের পণ্য ব্যবহারের উপর আরোপ করা নিষেধাজ্ঞ্রার বিপরীতে কোনো যুক্তি-প্রমাণই দিতে পাড়েনি মার্কিন সরকার'। তবে মিত্রদের সঙ্গেও হুয়াওয়ের পণ্য বর্জনের জন্য তদবির করছে মার্কিন সরকার।