লেবাননে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে লেবাননের বৈরুত দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। রোববার বিকেলে দূতাবাস হলরুমে এ সভা হয়। এ ছাড়া অনুষ্ঠানসূচির মধ্যে ছিল শিশুদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন ও বাণী পাঠ। সেই সঙ্গে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার দেয়া হয়।

 

অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর বাংলাদেশ আওয়ামী লীগ লেবানন শাখা ও প্রবাসী কমিউনিটির নেতৃবৃন্দ পুস্পস্তবক অর্পণ করেন।

সভায় দূতাবাসের শ্রম সচিব আবদুল্লাহ আল মামুনের সঞ্চালনায় সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। সভার শুরুতে পবিত্র কুরআন তেলওয়াতসহ বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া পাঠ করা হয়। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কর্মকর্তারা।

আলোচনায় অংশ নিয়ে রাষ্ট্রদূত প্রথমেই শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বঙ্গবন্ধুর ছেলেবেলা অনুকরণীয় উল্লেখ করে অনুষ্ঠানে আগত শিশুদের বঙ্গবন্ধুর জীবনী পাঠসহ মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানা এবং জাতির পিতা বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন সম্পর্কে শিশুদের শিক্ষা দেয়ার আহ্বান জানান।

বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশের উন্নয়নে লেবানন প্রবাসীদের ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে তিনি আহ্বান জানান।

আরও বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগ লেবানন শাখার নেতৃবৃন্দ। অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ী, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

দিবসটিকে সামনে রেখে আলোচনা সভা শুরুর আগে ‘বঙ্গবন্ধু ও স্বপ্নের বাংলাদেশ’ শীর্ষক শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।প্রবাসী বাংলাদেশি শিশু কিশোররা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সেরা তিন বিজয়ীসহ সবার হাতে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।