দিন ফুরাচ্ছে উইন্ডোজ ৭-এর

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

উইন্ডোজ ৭-এ সমর্থন বন্ধ করতে যাচ্ছে মাইক্রোসফট। নোটিফিকেশন আপডেটের মাধ্যমে গ্রাহকদের বিষয়টি জানাচ্ছে সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটি।

শুক্রবার মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, “১০ বছর সেবা দেওয়ার পর ২০২০ সালের ১৪ জানুয়ারি হবে উইন্ডোজ ৭ চালিত কম্পিউটারে নিরাপত্তা আপডেটের শেষ দিন। এই আপডেটের মাধ্যমে গ্রাহককে উইন্ডোজ ৭-এ সমর্থন বন্ধেরও বার্তা দেওয়া হবে।”

চলতি মাসের শুরুতেই উইন্ডোজ ৭ সমর্থন বন্ধের বিষয়ে গ্রাহকদের নোটিফিকেশন দেওয়ার পরিকল্পনা জানায় মাইক্রোসফট।

মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়, “উইন্ডোজ আপডেটের মাধ্যমে শেষ আপডেটটি দেওয়া হবে। যদি স্বয়ংক্রিয় আপডেট ফিচার চালু করা থাকে  তাহলে আপডেট স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয়ে ইনস্টল হবে।”

সম্প্রতি গ্রাহক সংখ্যায় উইন্ডোজ ৭-কে টপকে শীর্ষে ওঠে উইন্ডোজ ১০। ২০১৮ সালের ডিসেম্বরে ডেস্কটপ ওএস বাজারের ৩৯.২২ শতাংশ দখল করেছে উইন্ডোজ ১০। আর উইন্ডোজ ৭-এর দখলে ছিল ৩৬.৯ শতাংশ বাজার।

সাড়ে তিন বছরে ডেস্কটপ ওএস বাজারের শীর্ষে উঠেছে উইন্ডোজ ১০। উন্মোচনের পর থেকে প্রায় ১০ বছর শীর্ষে ছিল উইন্ডোজ ৭।

তিন বছরের মধ্যে শত কোটি ডিভাইসে উইন্ডোজ ১০ চালু করার পরিকল্পনা ছিল মাইক্রোসফটের। কিন্তু উইন্ডোজ ফোন এই পরিকল্পনায় সহায়ক হবে না বুঝতে পেরে পরে সময় বাড়ায় মাইক্রোসফট।

উইন্ডোজ ৭-এ আরও সাত বছর সমর্থন পেতে মাইক্রোসফটের ‘এক্সটেন্ডেড সিকিউরিটি আপডেটস’ প্রকল্পে যোগ দিতে হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।