ইমরানের মন্তব্যে নিজ দেশের রাষ্ট্রদূতকে ডেকে পাঠাল আফগানিস্তান

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কাবুলে একটি অন্তর্বর্তী সরকার গঠনের আহ্বান জানানোয় ইসলামাবাদ থেকে নিজ রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠিয়েছে আফগানিস্তান।


একই সঙ্গে কাবুলে নিযুক্ত পাকিস্তানের উপরাষ্ট্রদূতকেও আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। খবর এক্সপ্রেস ট্রাইবুনের।

প্রসঙ্গত সোমবার ইমরান খান পাকিস্তানি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, আফগানিস্তানে একটি অন্তর্বর্তী সরকার গঠিত হলে তালেবান ও মার্কিন কর্মকর্তাদের মধ্যে চলমান শান্তি প্রক্রিয়ার পথ মসৃণ হবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আফগান শান্তি প্রক্রিয়ায় আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে একটি প্রতিবন্ধকতা হিসেবে উল্লেখ করেন।

ইমরান খানের এমন বক্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে উল্লেখ করেছেন আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সিবগাতুল্লাহ আহমাদি।

এ বক্তব্যের প্রতিবাদে ইসলামাবাদে নিযুক্ত আফগান রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠানোর পাশাপাশি কাবুলে নিযুক্ত পাকিস্তানের উপরাষ্ট্রদূতকে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।

আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সিবগাতুল্লাহ আহমাদি ইমরান খানের বক্তব্যকে পাকিস্তানের হস্তক্ষেপকামী নীতি এবং আফগানিস্তানের সার্বভৌমত্ব ও দেশের জনগণের আকাঙ্ক্ষার প্রতি ইসলামাবাদের অসম্মান প্রদর্শনের জ্বলন্ত উদাহরণ বলে উল্লেখ করেছেন।