‘এনবিআর সার্ভার হ্যাকিংয়ে জড়িতারা চিহ্নিত’

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভার হ্যাকিংয়ের মাধ্যমে চট্টগ্রাম বন্দর থেকে ‘শত শত কোটি টাকার পণ্য’ খালাস করে নেওয়া জালিয়াত চক্রটিকে চিহ্নিত করা হয়েছে। আর এসব পণ্য খালাসে জড়িত দুইটি সিঅ্যান্ডএফ এজেন্টের মালিককে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

 

বৃহস্পতিবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাপরিচালক শহিদুল ইসলাম সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘এ বিষয়ে দৃশ্যমান অগ্রগতি হয়েছে। ইতিমধ্যে চক্রটি চিহ্নিত করা হয়েছে। তাদের সংশ্লিতার নথিপত্র সংগ্রহ করা হচ্ছে, মামলা হয়েছে। আমাদের পক্ষ থেকে একটি তদন্ত টিম কাজ করছে।’

এনবিআরের সার্ভারে অনুপ্রবেশ বা হ্যাকিংয়ের ঘটনা তুলে ধরে গণমাধ্যমে খবর আসে। প্রতিবেদনে বলা হয়, কাস্টমস কর্মকর্তাদের সরকারি আইডি ও পাসওয়ার্ড চুরি করে পণ্য পাচারে জড়িত সংঘবদ্ধ একটি চক্র তিন বছরের বেশি সময় ধরে এই সার্ভারের অবৈধ ব্যবহার করেছে। আর এ সময়ে চক্রটি শত শত কোটি টাকার পণ্য চট্টগ্রাম বন্দর থেকে ছাড় করে নিয়েছে।

শুল্ক গোয়েন্দা ডিজি বলেন, জালিয়াতির মাধ্যমে পণ্য খালাসের ঘটনায় রমনা থানায় গত ১৬ জানুয়ারি একটি মামলা হয়। এই প্রক্রিয়ায় ৩০টি কনটেইনার ছাড় করা হয়েছে বলে মামলায় উল্লেখ রয়েছে।

তিনি বলেন, ‘পণ্য খালাসে জড়িত দুইটি সিঅ্যান্ডএফ এজেন্টের মালিক মো. মিজানুর রহমান চাকলাদার ওরফে দীপু ও  অপু চাকলাদারকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।’