বরিশাল বিশ্ববিদ্যালয় বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

শিক্ষার্থীদের ১০ দফা দাবি আদায়ের জন্য লাগাতার আন্দোলনের কারণে উদ্ভূত পরিস্থিতি সৃষ্টি হওয়ায় বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে বৃহস্পতিবার বিকাল পাঁচটার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশও দেয়া হয়েছে।

 

বুধবার দিবাগত গভীর রাতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। ববি কর্তৃপক্ষের নির্দেশক্রমে এমন একটি আদেশ ক্যাম্পাস ও আবাসিক হলের নোটিশ বোর্ডেও টানিয়ে দেয়া হয়েছে।

নোটিশে উল্লেখ করা হয়েছে, স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে উদ্ভুত অনভিপ্রেত ঘটনার পরিপ্রেক্ষিতে সাধারণ শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীদের নিরাপত্তা ও বিশ্ববিদ্যালয়ের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখার স্বার্থে উপচার্যের ক্ষমতা বলে ২৮ মার্চ থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস, পরীক্ষাসহ যাবতীয় একাডেমিক কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো।

একইসঙ্গে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সকল হলের আবাসিক ছাত্র-ছাত্রীদের ২৮ মার্চ বিকাল পাঁচটার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হলো।

এদিকে বিশ্ববিদ্যালয় বন্ধের নোটিশ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ হন শিক্ষার্থীরা। তারা তাদের বিভিন্ন ফেসবুক গ্রুপের মাধ্যমে ২৮ মার্চ বৃহস্পতিবার জোরদার আন্দোলনের ঘোষণা দেন।

এছাড়া বিশ্ব‌বিদ্যালয়ের আবা‌সিক ছাত্রদের হল ত্যাগের নির্দেশের পর রাত তিনটায় শিক্ষার্থীরা হল ছেড়ে বাইরে বের হয়ে আসে এবং বি‌ক্ষোভ ক‌রে নো‌টি‌শের প্র‌তিবাদ জানান।

শিক্ষার্থীরা জানান, আন্দোলন থামাতে ভিসি নিজেই বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছেন। ভিসির নৈতিক পরাজয় হয়েছে। তার পদত্যাগসহ সাধারণ শিক্ষার্থীদের উত্থাপিত দাবিগুলো বাস্তবায়নের লক্ষ্যে ২৮ মার্চ সকালে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী একাডেমিক ভবনের সামনে অবস্থান নিয়ে আন্দোলন কর্মসূচি চলবে। পাশাপাশি কেউ হলও ছাড়ছে না বলে জানিয়েছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এসব বিষয়ে জানতে রাতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জনসংযোগ কর্মকর্তাকে ফোন করা হলেও তারা তা ফোন রিসিভি করেননি। ফলে তাদের বক্তব্য জানা সম্ভব হয়নি।