ঝড়ে লণ্ডভণ্ড নেপাল, নিহত বেড়ে ২৭

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

নেপালের দক্ষিণাঞ্চলের ওপর দিয়ে রোববার বয়ে যাওয়া ঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ২৭ হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো চার শতাধিক মানুষ।

 

নেপালের সেনা মুখপাত্রের বরাত দিয়ে সোমবার এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই।

সেনা মুখাপাত্র ইয়াম প্রাসাদ ধাকাল সোমবার এএনআই’কে টেলিফোনে বলেন, ‘ঝড়ে কমপক্ষে ২৭ জন নিহত এবং আরো চার শতাধিক মানুষ আহত হয়েছেন।’

 

আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রোববার সন্ধ্যায় বারা ও পারসা জেলা দুটির একাধিক গ্রামে আঘাত হানে ঝড় ও বজ্রসহ বৃষ্টিপাত। এতে প্রাথমিক খবরে বারা জেলায় ২৪ জন এবং পারসা জেলায় বাকি একজন নিহত হয়েছে বলে জানা যায়।

ঝড়ের পরপরই দ্রুত ঘটনাস্থলে পৌঁছান নেপালের উদ্ধাকারী দলের সদস্যরা। যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে উদ্ধার কাজ। উদ্ধার ও ত্রাণ তৎপরতা জোরদার করতে দুর্গত এলাকাগুলোতে সেনা ও পুলিশ মোতায়েন করা হয়েছে। উদ্ধার কাজের জন্য তৈরি রাখা হয়েছে দুটি মিগ-১৭ হেলিকপ্টারও। তবে ঝড়ে বহু গাছ ভেঙে যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ায় ব্যাহত হচ্ছে উদ্ধার তৎপরতা।

সংবাদসংস্থা এএনআই বিধস্ত দুই জেলার ছবি সামনে এনেছে। যেখানে দেখা যাচ্ছে দুই জেলার বহু গ্রাম কার্যত ধুলোয় মিশে গিয়েছে। ভেঙে পড়েছে বহু ঘরবাড়ি ও গাছপাল। এমনকি আস্ত গ্রাম বিধ্বস্ত হওয়ারও খবর পাওয়া গেছে।

এদিকে ঝড়বৃষ্টি এই হতাহতের ঘটনায় শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি। টুইটে দেয়া ওই বিবৃতিতে তিনি হতাহতদের পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়েছেন।