কৃতির কৃতিত্ব ছিনতাই!

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

কৃতি শ্যানন আর কার্তিক আরিয়ান অভিনীত ‘লুকা ছুপি’ যে ইতিমধ্যে বক্স অফিস মাতিয়েছে, কুড়িয়েছে সমালোচকদের প্রশংসা, তা আর কারও জানতে বাকি নেই। কিন্তু ‘লুকা ছুপি’র এই সাফল্যে নাকি সবাই প্রশংসা করছেন শুধু কার্তিক আরিয়ানকেই। সমান সময় আর গুরুত্বের চরিত্র রেশমি ত্রিবেদীকে যেন দেখেও দেখেননি কেউ। সম্প্রতি তা নিয়ে মুখ খুললেন বলিউডে অভিনয় দিয়ে নিজের জাত চেনানো কৃতি শ্যানন।

সাধারণ দর্শক ‘লুকা ছুপি’র সাফল্যের ভাগ দিচ্ছেন কেবল কার্তিক আরিয়ানকেই। বিভিন্ন সংবাদমাধ্যমের সংবাদে প্রশংসার বন্যায় ভাসছেন তরুণদের বর্তমান ক্রেজ কার্তিক আরিয়ান; যেন কার্তিক একাই ‘লুকা ছুপি’ করেছেন! অথচ কার্তিক আরিয়ান ও কৃতি শ্যানন উভয়েই সমান দাপটের সঙ্গে এই ছবির পর্দা ভাগ করেছেন।

এই বিষয়ে সম্প্রতি মুম্বাই মিররকে দেওয়া এক সাক্ষাৎকারে কৃতি শ্যানন বলেন, ‘এমন না যে আমাকে উপেক্ষা করে এক পাশে রেখে দেওয়া হয়েছে। আমিও “লুকা ছুপি”র জন্য প্রশংসা ও সম্মান পেয়েছি। তবে বিভিন্ন ওয়েবসাইটের খবরগুলোয় কোনো চলচ্চিত্রের প্রশংসা করার সময় কেন যেন নারীপ্রধান চরিত্রের নাম দেখা যায় না। যেন সেগুলো কেবল পুরুষ চরিত্রের ছবি। আমি শুধু ওই বিষয়ে কথা বলছি।’

কৃতির এই মন্তব্য বলিউডে বেশ আলোড়ন তুলেছে। তাপসী পান্নু ও অর্জুন কাপুরও এই বিষয়ে টুইট করেছেন। সেই বিষয় উল্লেখ করে কৃতি শ্যানন বলেন, ‘এখন তাও আমরা এই বিষয়ে কথা বলছি। এই ইতিবাচক পরিবর্তনে আমি খুশি।’
‘লুকা ছুপি’ ছবিতে কৃতি শ্যানন ও কার্তিক আরিয়ান
‘লুকা ছুপি’ ছবিতে কৃতি শ্যানন ও কার্তিক আরিয়ান

এর আগে ‘বাদলা’ সিনেমায় নারী চরিত্রদের বাদ দিয়ে শুধু সিনেমা আর নায়ক চরিত্রগুলোর প্রশংসা করা হয়েছে। তখন তার প্রতিবাদে মুখ খুলেছিলেন তাপসী পান্নু। এক টুইটে লিখেছিলেন, ‘নায়িকারাও সিনেমায় ঠিক ততটাই পরিশ্রম করে, যতটা একজন নায়ক করে। কিন্তু আপনাদের হয়তো তাদের নামটা উল্লেখ করার মতো সময় থাকে না।’ কৃতি শ্যানন তখন তাপসীকে সমর্থন জানান। নারীদের কৃতিত্ব সঠিকভাবে দেওয়ার জন্য এন্ড টাইটেলে নারী শিল্পীদের নাম আগে দিতে হবে, বিষয়টা মোটেও এমন না। বরং বর্ণানুক্রমে দেওয়াটাই সঠিক হবে বলে মনে করেন কৃতি শ্যানন।

‘লুকা ছুপি’ সিনেমাটি মুক্তি পায় এ বছরের ১ মার্চ। লক্ষ্মণ উতেকর পরিচালিত, ২৫ কোটি রুপি বাজেটের সিনেমা এরই মধ্যে ১২৩ কোটি রুপি আয় করেছে। দীনেশ বিজন প্রযোজিত এই ছবিতে আরও আছেন পঙ্কজ ত্রিপাঠী, বিনয় পাঠক ও অপারশক্তি খুরানা। শুধু ছবি মুক্তির পরই না, মুক্তির আগেও নানা বিষয় নিয়ে আলোচনায় ছিল ‘লুকা ছুপি’। গত ২৩ জানুয়ারি ট্রেলার মুক্তির পর তা এখন পর্যন্ত ৫ কোটি ৭০ লাখবার দেখা হয়েছে। শুধু তা-ই নয়, ছবিটির একের পর এক গান প্রকাশ হয়েছে, আর তা টপচার্টেও শীর্ষে অবস্থান করেছে।
কৃতি শ্যানন
কৃতি শ্যানন

গত বছর শ্রদ্ধা কাপুর ও রাজকুমার রাও অভিনীত সুপারহিট ছবি ‘স্ত্রী’তে আইটেম গানে দেখা যায় কৃতি শ্যাননকে। ‘আয়ো কাভি হাভেলি পে’ শিরোনামের ওই গানে প্রথা ভেঙে ভূতদের সঙ্গে তাল মিলিয়ে নেচেছেন এই বলিউড সুন্দরী। এর আগে ভারতে নতুন চালু হওয়া ২০০০ রুপির নোটের প্রিন্ট দিয়ে একটি গাউন বানিয়ে বিতর্ক তৈরি করেছিলেন তিনি।

কৃতি শ্যাননের পুরুষ ভক্তদের জন্য একটা সুখবর। অভিনেতা সুশান্ত সিং রাজপুতের সঙ্গে প্রেম করছেন কৃতি শ্যানন, সে খবর এখন শুধুই ইতিহাস। আবার বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে, সাইফ আলী খান ও অমৃতা সিংয়ের মেয়ে সারা আলী খানের সঙ্গে নাকি বেশ ভাব হয়েছে সুশান্তের। তাই এখন ‘হ্যাপিলি সিঙ্গেল’ দিন কাটাচ্ছেন কৃতি শ্যানন।