ভোটের হিসাবে এবারও শীর্ষে পশ্চিমবঙ্গ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় বাড়লো না ভোট শতাংশের হার। ভারতের নির্বাচন কমিশনের এতো ব্যবস্থা সত্বেও ভোট শতাংশের হার থেকে গেলো ৬৩ শতাংশের নীচে। ফলে ভারতের কেন্দ্রীয় শাসক দল বিজেপির উদ্বেগ যে থেকেই গেলো তা বলাই বাহুল্য।

চলতি লোকসভা নির্বাচনের প্রথম দুই দফায় ভোটদানের হার ৭০ শতাংশের কাছাকাছি থাকলেও পঞ্চম দফায় এসে ভোটদানের হার নেমে যায় একধাক্কায় ৬২,৫৬ শতাংশে। বিশেষ করে এই দফাতে উদ্বেগজনক পরিস্থিতি সৃষ্টি হয়েছে উত্তরপ্রদেশ ও বিহার রাজ্যে।

পঞ্চম দফায় এসে এই দুই রাজ্যে ভোটারদের ভোটদানের হার ৬০ শতাংশের নিচে। উত্তরপ্রদেশে ভোট পড়েছে ৫৭,৩৩ শতাংশ এবং বিহারে ভোট পড়েছে ৫৭,৮৬ শতাংশ। ঝাড়খন্ডে ভোট পড়েছে ৬৩,৭২ শতাংশ।

তবে পঞ্চম দফাতে তুলনামূলকভাবে অনেক বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গ রাজ্যে। পশ্চিমবঙ্গে এবারে ভোট পড়েছে সবথেকে বেশি। পশ্চিমবঙ্গে ভোটের হার ৭৩,৯৭ শতাংশ, যা অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই বেশি।

উল্লেখ্য, চলতি লোকসভা নির্বাচনের গত সব কটি দফাতেই ভারতের অন্যান্য রাজ্যের তুলনায় ভোট দানের হারে পশ্চিমবঙ্গ এগিয়ে রয়েছে।

পঞ্চম দফায় রাজস্থান রাজ্যে ভোট পড়েছে ৬৩,৭৫ শতাংশ। মধ্যপ্রদেশে ভোট পড়েছে ৬২,৬০ শতাংশ। তবে এই দফাতে এসে সবথেকে উদ্বেগজনক অবস্থা ভারতের জম্মু-কাশ্মীর রাজ্যে। সেখানে অনন্তনাগ লোকসভা কেন্দ্রে ভাট দানের হার অত্যন্ত নগন্য। পঞ্চম দফায় অনন্তনাগে ভোট পড়েছে মাত্র ৮.৭৬ শতাংশ। কাশ্মীরের পুলওয়ামায় ভোট বর্জন করেছেন ভোটাররা