তিউনিসিয়ায় নৌকাডুবিতে নিহত ৭০

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

তিউনিসিয়ার উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে অন্তত ৭০ জন নিহত হয়েছেন। এতে নিহতের সংখ্যা আরও অনেক বেশি বলে মনে করা হচ্ছে। শুক্রবার এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। ঘটনাস্থল থেকে ১৬ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর এর কর্মকর্তা ভিনসেন্ট কশেটেল।

 

তিউনিসিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ দুর্ঘটনার খবর নিশ্চিত করা হয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে,মর্মান্তিক ওই নৌকাডুবির পর অভিবাসীদের উদ্ধারে একটি মাছ ধরার নৌযান নিয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় তিউনিস নৌবাহিনী। তারা সেখান থেকে ১৬ জনকে জীবিত উদ্ধার করে। এছাড়া তিনজনের মরদেহ উদ্ধার করা হয়। অন্যদের উদ্ধারের চেষ্টা চলছে বলেও জানানো হয়।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এ ঘটনায় অন্তত ৭০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। তবে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, এ ঘটনায় অন্তত ৫০ জনের প্রাণহানি ঘটেছে। নৌকাডুবির শিকার যাত্রীরা আফ্রিকার সাব-সাহারা অঞ্চল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করছিল বলে ধারণা করা হচ্ছে।

জানা গিয়েছে, নিহতদের মধ্যে ৪ জনের দেহ উদ্ধার সম্ভব হয়েছে৷ এখনও চলছে তল্লাশি৷ তিউনিশিয়ার সরকারি সংবাদ সংস্থা টিএপির একটি রিপোর্ট অনুযায়ী, ওই নৌকাতে প্রায় ৭০ জন ছিল৷

এরও আগে গত বছর সেপ্টেম্বরে তানজানিয়ার নৌকাডুবিতে মৃত্যু হয় ১৩১ জনের৷ তানজানিয়ার ভিক্টোরিয়া লেকে ওই নৌকাডুবির ঘটনা ঘটে৷