দক্ষিণ আফ্রিকার কেপটাউন শহরে সন্ত্রাসীদের গুলিতে ইমন হোসেন (২৫) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। বৃহস্পতিবার দিবাগত রাতে কেপটাউন শহরের ফেলিকনপার্ক এলাকায় এ হত্যার ঘটনা ঘটে। নিহত ইমন হোসেন নোয়াখালী পৌরসভার সোনাপুর বাজারের ব্যবসায়ী ও কালিতারা এলাকার আব

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

 সরকারের আইসিটি ডিভিশনের ১০ লাখ টাকা ফান্ডের সহায়তায় দেশের প্রথম বাংলায় কথাবলা রোবট তৈরি করেছে শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের একটি দল। কৃত্তিম বুদ্ধিমত্তার এই রোবটটি মানুষের মতই হাঁটতে পারে, বাংলায় কথা বলতে পারে এবং জানে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসও । (একাত্তর)

আরো বিশেষত্ব এতে যোগ হয়েছে এখন সে নাচ,গান, কবিতাসহ নতুন কোনো অতিথি দেখলে তাকে শুভেচ্ছা ও সালামও প্রদর্শন করতে পারে। প্রায় ৩০ কেজি ওজনের ৪ ফুট ১ ইঞ্চি উচ্চতার ‘লী’ এখন বাংলাদেশের নতুন বিস্ময় প্রযুক্তি।

 

প্রায় ৩ বছর ধরে শাহাজালাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিয়ারিং বিভাগের সাবেক শিক্ষার্থী ও নর্থইস্ট বিশ্ববিদ্যালয়ের প্রভাষক নওশাদ সজীবের নেতৃত্বে মেহেদী হাসান, সাইফুল ইসলাম, মোহাম্মদ সামীউল হাসান এবং জিনিয়া সুলতানা জ্যোতির টিম ফ্রাইডে ল্যাব এটি তৈরী করেছে।

রোবট আবিস্কারক এক শিক্ষার্থী জানিয়েছেন, আমাদের সপ্ন উন্নত বিশ্বের সাথে পাল্লা দিয়ে উন্নতমানের রোবট তৈরী সোফিয়ার মতো রোবট গুলিকে দেশের বিপুল অর্থ ব্যায়ে আনতে না হয় । আমরাই যেনো উন্নত মেটারিয়াল দিয়ে রোবট তৈরী করে নিজের দেশকে বিশ্ব দরবারে তুলে ধরতে পারি।