ঈদে হানিফ সংকেতের ‘ভুল ভাঙাতে ভুল করা’

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

তুমুল জনপ্রিয় টিভি ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র রচয়িতা ও উপস্থাপক হানিফ সংকেত। পাশাপাশি নাটক নির্মাণেও তার জুড়ি নেই। তার ‘ইত্যাদি’ অনুষ্ঠানে যেমন থাকে শিক্ষণীয় বিষয় ও সমাজের নানা অসংগতি, নাটকেও তাই। সাধারণত দুই ঈদ উপলক্ষে তিনি নাটক নির্মাণ করে থাকেন।

এবারও তার ব্যতিক্রম হচ্ছেন না। এবার ঈদে থাকছে হানিফ সংকেতের রচনা ও পরিচালনায় নাটক ‘ভুল ভাঙাতে ভুল করা’। একটি পারিবারিক গল্প নিয়ে রচিত এ নাটকেও বরাবরের মতো থাকবে ভিন্ন স্বাদ, বৈচিত্র্যতা ও একটি সামাজিক বক্তব্য।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, জাকিয়া বারী মম, আবুল হায়াত, দিলারা জামান, সাঈদ বাবু, কেএস ফিরোজ, মাসুদ আলী খান, শেলী আহসান, আব্দুল আজিজ, শামীম, নজরুল ইসলাম, বাহার, সুর্বনা মজুমদারসহ আরও অনেকে।

নাটকের কাহিনিতে দেখা যাবে, পরিবারের কর্তা চলতে ফিরতে কোথাও কোনো অসংগতি বা সমস্যা দেখলে প্রতিক্রিয়া দেখান। পরিবারের সদস্যরা তার এসব কর্মকা-ে অত্যন্ত বিরক্ত। মা-বাবা-চাচা-পুত্র-পুত্রবধূসহ পরিবারের সদস্যদের সঙ্গে প্রায় তার এই ভুল করা, ভুল ধরা নিয়ে ঘটতে থাকে নানা ঘটনা।

সেসব ঘটনা দেখতে হলে অপেক্ষা করতে হবে আরও কিছু দিন এবং চোখ রাখতে হবে টেলিভিশনের পর্দায়। ‘ভুল ভাঙাতে ভুল করা’ নাটকটি ঈদের দিন রাত সাড়ে ৮টায় বেসরকারি টিভি চ্যানেল এটিএন বাংলায় প্রচারিত হবে।

নাটকের গল্প সম্পর্কে হানিফ সংকেত বলেন, ‘আজকাল অধিকাংশ নাটকে বাবা-মায়ের চরিত্র দেখা যায় না। তবে আমার এই নাটকে রয়েছে বাবা-মা-ভাই-বোন-চাচাসহ পরিবারের বিভিন্ন সদস্য। তাদের সবাইকে নিয়েই নাটক। বলা যায়, প্রতিবারের মত এবারের নাটকটিও পারিবারিক গল্পের।’