ইরানের পরমাণু নথি হাতিয়ে প্রতিরক্ষা পুরস্কার পাচ্ছে মোসাদ

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

চলতি বছরে ইসরাইলের নিরাপত্তা পুরস্কার দেয়া হচ্ছে ইহুদি রাষ্ট্রটির গোয়েন্দা সংস্থা মোসাদের কর্মকর্তাদের। ইরানের পরমাণু অস্ত্রের নথি রাখা একটি গুদামে ঢুকে তা নিজ দেশে নিয়ে আসার অবদানের স্বীকৃতিস্বরূপ তাদের এ পুরস্কার দেয়া হচ্ছে। রোববার দেশটির কর্মকর্তারা এমন তথ্য জানিয়েছেন।-খবর দ্য টাইমস অব ইসরাইলের

গত বছর মোসাদ গোয়েন্দাদের ইরানে গোপন অভিযান ছিল এটি। ইসলামিক প্রজাতন্ত্র ইরানের রাজধানী তেহরানের পরমাণু সংরক্ষণাগারে ঢুকে সেখান থেকে নথিপত্র চুরি করে নিয়ে যায় মোসাদের গোয়েন্দারা।

এভাবে কয়েক হাজার ইরানি পরমাণু নথি ইসরাইলে নিয়ে গিয়েছিল তারা। ওই নথিতে দেখা গেছে, ইরান অতীতে পরমাণু অস্ত্র নির্মাণে কাজ করেছে।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে গঠিত কমিটি অবৈধ ইহুদি রাষ্ট্রটির এ মর্যাদাকর পুরস্কারের বিষয়ে সিদ্ধান্ত নেয়।

রাষ্ট্রীয় নিরাপত্তা জোরদারে ভূমিকা রাখায় ব্যক্তি, ইউনিটস কিংবা প্রকল্পকে প্রতিবছর প্রতিরক্ষা পুরস্কর দেয়া ইসরাইল। পুরস্কার দেয়ার ক্ষেত্রে কমিটি সব ধরনের মানদণ্ড পরীক্ষা করে দেখে।

যেমন দেশের নিরাপত্তায় যে ভূমিকা রাখ হয়েছে, তাতে কতটা ঝুঁকিপূর্ণ ছিল এবং তা কতটা গুরুত্বপূর্ণ। ১৯৫৮ সাল থেকে ইসরাইলে প্রতিরক্ষা পুরস্কার দেয়া হচ্ছে। তবে অনেক ক্ষেত্রে জাতীয় নিরাপত্তার স্বার্থে পুরস্কারজয়ীর নাম গোপন রাখা হয়।

গত বছরে তেহরান থেকে চুরি করে নিয়ে আসা ওই নথির ওপর ভিত্তি করেই ইরানের সঙ্গে বহুপক্ষীয় পরমাণু চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্ত নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।