কাতারে বাংলাদেশিদের জন্য ফ্রি ইংলিশ স্পোকেন কোর্স চালু

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

প্রবাসের মাটিতে বিদেশীদের সঙ্গে চলতে স্থানীয় ভাষার পাশাপাশি ইংলিশ শিক্ষার বিকল্প নেই। বেশিরভাগ সময় দেখা যায় ভাষাগত অদক্ষতার কারণে পিছিয়ে পড়তে হয় বাংলাদেশি কর্মজীবীদের।

তাই তাদের কথা চিন্তা করে কাতারে প্রথমবারের মতো কোন বাংলাদেশি প্রতিষ্ঠান সাফিনা আল-আরব ট্রেডিং, কন্ট্রাক্টিং এ্যান্ড সার্ভিস সেন্টার ফ্রী ইংলিশ স্পোকেন কোর্স শুক্রবার দোহার মনতাজায় অবস্থিত অফিস প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে চালু করেন।

শুরুতেই কোরআন থেকে তেলাওয়াত করেন হাফেজ মাওলানা ইয়াহ্‌ইয়া।সাফিনা আল আরব ট্রেডিং কন্ট্রাকটিং এ্যান্ড সার্ভিসেস এর ম্যানেজিং ডিরেক্টর মহসিন আল মামুন শুভেচ্ছা বক্তব্যে বলেন, দুর্বল জনশক্তি বর্তমান বিশ্বের নানা দেশে থাকলেও তারা নিজেদের মধ্যে দক্ষতা না থাকার ফলে প্রতিনিয়ত পিছিয়ে পড়ছে।

তাই এ সব চিন্তা থেকেই তাদের দক্ষতা বৃদ্ধিতে আমাদের প্রথম এ ক্ষুদ্র প্রয়াস। ইনশাআল্লাহ আগামীতে আরো প্রকল্প আছে প্রবাসী বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধাদের নিয়ে। আর আমাদের এ ধারাবাহিক কর্মশালা অব্যাহত থাকবে।

সাফিনা আল আরব ট্রেডিং কন্ট্রাকটিং এ্যান্ড সার্ভিসেস এর ম্যানেজার রাকিব শিকদার বলেন, আমাদের প্রতিষ্ঠান ব্যক্তি মালিকানা হলেও প্রবাসীদের বাংলাদেশিদের সহায়তা দিতে আমরা কাজ করে যাচ্ছি। পাশাপাশি আমাদের ফেসবুক পেইজের মাধ্যমে প্রতিনিয়ত প্রবাসীদের সমস্যা সমাধানের উৎসাহ দিয়ে থাকি।কাতারে বড় বড় প্রতিষ্ঠানে জব করতে গেলে ইংরেজি শিক্ষার গুরুত্ব অপরিসীম।তাই এ ধারা থেকে আমাদের কার্যক্রমের যাত্রা শুরু করি।

অনুষ্ঠানে প্রধান অতিথি কাতারস্থ বাংলাদেশ লেখক-সাংবাদিক অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আমিনুল হক কাজল বলেন, সাফিনা আল আরবের উদ্যমী তরুনেরা যে প্রকল্প হাতে নিয়েছে তাকে আমি সাধুবাদ জানাই। আর বিনামূল্যের এ সার্ভিসটি যদি আপনারা গুরুত্বের সঙ্গে নেন তবেই প্রবাসী বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধারা উপকৃত হবে। বর্তমানে সাড়ে চার লাখ প্রবাসী বাংলাদেশি কাতারে অবস্থান করছে বিভিন্ন পেশায়। সত্যিই আমার কাছে খুব ভালো লেগেছে এই কার্যক্রম দেখে। শিক্ষা জাতির মেরুদন্ড, তাই দেশ ও জাতি গঠনে শিক্ষার বিকল্প নেই।আর এই বিনামূল্য ফ্রি কোর্স এর মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের দক্ষতার পাশাপাশি নিজ কর্মস্থলে নিজেদেরকে প্রতিষ্ঠা করতে পারবে।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাফিনা আল আরবের ডিরেক্টর মোঃ মোতাহার হোসেন, টেলিকো সিকিউরিটি ইকুয়েপমেন্ট সার্বিসেস ইঞ্জিনিয়ার মোঃ শেখ সাদ রাসেল, বিশিষ্ট ব্যবসায়ী মো. শাহিন আলম।কোর্স পরিচিতি ও বিভিন্ন বিষয়াদি তুলে ধরেন শরীফুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন কোর্সের শিক্ষক শিহাম সিদ্দীকি, সানাউল্লাহ্‌ হাফিজ, নাঈমুল হাসানসহ অন্যান্যরা।সাপ্তাহিক প্রতি শুক্রবার সকাল ৭ থেকে ৯টা ও সকাল ৯ টা থেকে ১১ টা পর্যন্ত এই ধারাবাহিক শিক্ষা অব্যাহত থাকবে। যারা নিজ কর্মস্থলে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান তাদের সর্বাধিক অগ্রাধিকার প্রদান করা হবে।