ভারতে অর্থনৈতিক মন্দার হুমকি বিরাজ করছে, দাবি মায়াবতী

নিজস্ব প্রতিবেদক | র‍্যাপিড পিআর নিউজ.কম

ভারতের বহুজন সমাজবাদি পার্টির প্রধান মায়াবতী দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বর্তমান পরিস্থিতি আসলে অর্থনৈতিক মন্দার পূর্বসংকেত বলে হুঁশিয়ার করেন তিনি যা সারা ভারতের উপরে কালো ছায়া ফেলছে। 
তিনি বলেন, অর্থনৈতিক মন্দার হুমকি দারিদ্র, বেকারত্ব, মূল্যস্ফীতি, অশিক্ষা, স্বাস্থ্যখাতের অব্যবস্থাপনা, দাঙ্গা-সংঘাতের পাশাপাশি মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে। গত শনিবার এক টুইট বার্তায় তিনি এই শঙ্কা ব্যক্ত করেন। সেখানে তিনি আরো বলেন, ব্যবসায়ী সমাজ এই পরিস্থিতিতে খুবই উদ্বেগের মাঝে বসবাস করছেন। তাদের উদ্বেগকে বরাবরই (সরকার) নাকচ করে দিচ্ছে। চাকরি চলে যাওয়ার পর অনেক যুবক আত্মহত্যা করছেন। কেন্দ্রীয় সরকারকে এই অবস্থা খুবই গুরুত্ব সহকারে নিতে হবে।
মায়াবতী চলতি সপ্তাহে এমন সময় এই টুইট করেছেন যখন ভারতের গাড়ি নির্মাণ শিল্পের সংকট এবং ভোক্তা পর্যায়ের মূল্যস্ফীতি সংবাদের শিরোনাম হয়েছে। খোদ কেন্দ্রীয় সরকারও এই অবস্থায় রাজস্ব আয় এবং ভোক্তাচাহিদা কমে আসা মোকাবেলা করতে গিয়ে হিমশিম খাচ্ছে। দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি বর্তমানে ৫ দশমিক ৮ শতাংশে নেমে এসেছে, যা গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে দুর্বল। অবশ্য, সরকারের ঘোষিত প্রবৃদ্ধি নিয়েও ভারতের অনেক অর্থনীতিবিদ সংশয় প্রকাশ করেছেন। রাজনৈতিক স্বার্থে অর্থনৈতিক তথ্যাবলী সাজিয়ে পরিবেশনের অভিযোগ করেছেন তারা। পরিস্থিতি সরকারি তথ্যের চাইতেও নেতিবাচক অবস্থানে রয়েছে, বলেই তারা বিশ্বাস করেন।