spot_img
spot_img

বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, রাত ১১:৫৭

প্রচ্ছদব্যবসা বাণিজ্যকৃষকদের কাছ থেকে মুগ ডাল কিনছে প্রাণ

কৃষকদের কাছ থেকে মুগ ডাল কিনছে প্রাণ

করোনাভাইরাস সংক্রমণের মধ্যেও চুক্তিভিত্তিক কৃষক ও খামারিরা যেন উৎপাদিত পণ্য বিপণনে বিপাকে না পড়েন, সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ। এরই অংশ হিসেবে প্রাণ প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে দেশের কয়েকটি জেলার কৃষকদের কাছ থেকে মুগ ডাল সংগ্রহ করছে।

প্রাণ ডাল ভাজা, ডাল মিক্স, প্রাণ হালিম মিক্স ও ডাল তৈরির জন্য চলতি বছর নাটোর, ভোলা, পটুয়াখালী ও বরগুনার চুক্তিবদ্ধ খামারিদের কাছ থেকে মুগ ডাল সংগ্রহ করছে প্রাণ। এ বছর পাঁচ হাজার টন মুগ ডাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। মে মাসে শুরু হওয়া এ কার্যক্রম চলবে জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত।

প্রাণ এগ্রো বিজনেস লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা মাহতাব উদ্দিন বলেন, চলতি বছর ৪ হাজার ৩০০ একরের বেশি জমিতে প্রাণের চুক্তিভিত্তিক কৃষকরা মুগ ডাল চাষ করেছেন। প্রাণের প্রতিনিধিরা কেজি প্রতি ৬০ থেকে ৭০ টাকা দরে এসব মুগ ডাল সংগ্রহ করছেন। বর্তমানে মুগ ডাল উৎপাদনে প্রাণের ৪ হাজার চুক্তিভিত্তিক কৃষক রয়েছেন।

তিনি আরো বলেন, প্রাণের পক্ষ থেকে চুক্তিভিত্তিক কৃষকদের ভালো মানের বীজ, জৈব সার, প্রশিক্ষণসহ বিভিন্ন ধরনের সহায়তা দেয়া হয়। এতে কৃষকরা একদিকে যেমন উপকৃত হন, অন্যদিকে প্রাণও ভালো মানের ফসল পেয়ে থাকে। আর সংগৃহীত ফসল নাটোর ও নরসিংদীর ঘোড়াশালে অবস্থিত প্রাণ কারখানায় প্রক্রিয়াজাত করা হয়।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, প্রাণ এই সময়ে কৃষকদের পাশে থেকে কাজ করে চলছে। দুধ, চাল কিংবা ডাল—সবকিছুই সংগ্রহ হচ্ছে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে।

বিজ্ঞপ্তি

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত