spot_img
spot_img

বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, রাত ১০:৫৫

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদব্যবসা বাণিজ্যস্কয়ার পেল ১ হাজার কোটি টাকার সাসটেইনেবিলিটি ঋণ

স্কয়ার পেল ১ হাজার কোটি টাকার সাসটেইনেবিলিটি ঋণ

বাংলাদেশে দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেডের (এইচএসবিসি) প্রথম সাসটেইনেবিলিটি লিংকড ঋণ পেল স্কয়ার গ্রুপ। প্রায় ১ হাজার কোটি টাকার (১১৮ মিলিয়ন ডলার) এই সাসটেইনেবিলিটি ঋণ দীর্ঘমেয়াদে স্কয়ার গ্রুপের রিনিউয়েবল এনার্জি বা নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার নিশ্চিতকল্পে ব্যবহূত হবে। গতকাল এইচএসবিসি বাংলাদেশ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নির্দিষ্ট কিছু পূর্বনির্ধারিত সূচক বা লক্ষ্যমাত্রা (এসপিটি) অর্জনের বিপরীতে এই সাসটেইনেবিলিটি লিংকড লোন, ঋণগ্রহীতার টেকসই উদ্যোগগুলোকে ত্বরান্বিত করবে বলে আশা করছে এইচএসবিসি। এ ধরনের সাসটেইনেবিলিটি লিংকড লোন ঋণগ্রহীতার জন্য চুক্তির মেয়াদে তার প্রতিষ্ঠানের নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার বৃদ্ধিতে সহায়ক হবে।

স্কয়ার গ্রুপ ইউনাইটেড নেশন্স গ্লোবাল কম্প্যাক্টের (ইউএনজিসি) স্বাক্ষরকারী প্রতিষ্ঠান। চুক্তির আওতায় স্কয়ার গ্রুপ এইচএসবিসির সঙ্গে পূর্বনির্ধারিত লক্ষ্যমাত্রা (এসপিটি) অর্জনের ফলে হ্রাসকৃত ঋণ-সুদ পরিশোধের সুযোগ পাবে।

চুক্তি সম্পাদন অনুষ্ঠানটির ভিডিও সেশনে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. হুমাউন কবির, স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তপন চৌধুরী, এইচএসবিসি এশিয়া-প্যাসিফিকের রিজিওনাল হেড অব ইন্টারন্যাশনাল মার্কেটস-কমার্শিয়াল ব্যাংকিং লরা গ্যালভিন, এইচএসবিসি বাংলাদেশের সিইও মো. মাহবুব উর রহমান, এইচএসবিসি বাংলাদেশের কান্ট্রি হেড অব হোলসেল ব্যাংকিং (ইন্টিরিম) রিয়াজ এ চৌধুরী।

তপন চৌধুরী বলেন, স্কয়ার গ্রুপ ও এইচএসবিসি শিল্পক্ষেত্রে সব সময়ই ইতিবাচক পরিবর্তন ও পরিবর্ধনগুলো নিয়ে অগ্রগামী ভূমিকা রেখে আসছে। স্কয়ার সব সময়ই সাসটেইনেবিলিটিকে তার চিন্তাভাবনার কেন্দ্রবিন্দুতে রেখেছে এবং এটি আমার কাছেও খুবই গুরুত্বপূর্ণ। সাসটেইনেবিলিটি লিংকড লোন গ্রহণের ক্ষেত্রে সর্বপ্রথম কোম্পানি হিসেবে স্কয়ারকে এগিয়ে আসতে দেখে আমি আনন্দিত। উদ্যোগটির সাফল্য কামনা করছি এবং আমি আশা করি, আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর ও সাসটেইনেবল পৃথিবী গড়তে এ ধরনের উদ্যোগ ইতিবাচক ভূমিকা রাখবে।

মো. মাহবুব উর রহমান তার বক্তব্যে বলেন, বাংলাদেশের ব্যাংকিং সেক্টর ও ব্যবসায়িক অঙ্গনে এটি একটি নতুন অধ্যায়ের শুভসূচনা, যা একটি শক্তিশালী ও সাসটেইনেবল্ অর্থনীতি গড়ায় সহায়ক হবে। আমরা দেশের সর্বপ্রথম সাসটেইনেবিলিটি লিংকড লোন প্রদান করতে পেরে গর্বিত এবং আমরা বাংলাদেশের অর্থবাজার উন্নয়নকল্পে সর্বদাই ইতিবাচক ভূমিকা রেখে যাব।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত