spot_img
spot_img

মঙ্গলবার, ৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, বিকাল ৩:৪৭

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদসারাদেশমেহেরপুরের গাংনীতে বাঁশের ঠেকনায় দাঁড়িয়ে আছে ব্রিজ

মেহেরপুরের গাংনীতে বাঁশের ঠেকনায় দাঁড়িয়ে আছে ব্রিজ




There is a bridge standing on bamboo


মেহেরপুরের গাংনী উপজেলার বামুন্দিতে তেরাইল-দেবিপুর সড়কে ত্রিশ বছর আগে নির্মিত ব্রিজটি বাঁশের ঠেকায় দাঁড়িয়ে আছে ৫ বছর।   গাংনী উপজেলার তেরাইল-দেবিপুর সড়কে ৩৫-৩৬ বছর আগে নির্মিত ব্রিজ যান চলাচল বাধা হয়ে দাঁড়িয়েছে। তাছাড়া ব্রিজটি ভেঙে পড়ে বড়ো ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন এলাকার মানুষ। ব্রিজের নিচে বাঁশের ঠেকা দিয়ে রাখা হয়েছে। ৬ থেকে ৭ মাস  আগে ব্রিজের ছাদের এক কোনা ভেঙে পড়ে।

স্থানীয় লোকজন জানিয়েছেন, এই ব্রিজটি নির্মিত হয়েছে তিন যুগ আগে। তখন মূলত খাল পাড়ি দিতেই এই ব্রিজটি কাজে লাগাতো এলাকার মানুষের। কয়েক বছর আগে মেহেরপুর জেলা সদর, গাংনী উপজেলা শহর ও কুস্টিয়া জেলার সাথে পাঁচটি গ্রামের মানুষের যোগাযোগের একমাত্র ওই সড়কটি। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নানা যানবাহনের চাপ বাড়তে থাকে এই সড়কের মাধ্যমে ব্রিজটির উপর। ৭ মিটার দীর্ঘ এই ব্রিজটি বর্তমান সড়কের সঙ্গেও বেমানান। সরু হওয়ায় যানবাহন একমুখী চলাচল করতে পারে শুধু।
দেবিপুর গ্রামের বয়োবৃদ্ধ জমশেদ আলী জানান- ৮০র দশকে ব্রিজটি নির্মিত হয়। ব্রিজ নির্মাণকালে মাটিধ্বসে দুজন নির্মাণ শ্রমিক মারা যায়। মাঠের ফসল ঘরে তোলা এবং উপজেলার সাথে যোগাযোগের ৫টি গ্রামের মানুষের একমাত্র সড়কটির ব্রিজ কবে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। বিভিন্ন সময় উপজেলা প্রকৌশল অফিসে এবং জন প্রতিনিধিদের সাথে যোগাযোগ করে  বামন্দী ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম লোকজন নিয়ে আপাতত বাঁশের খুটি দিয়ে ব্রিজটিকে রক্ষা করার চেষ্টা করেছেন তাতে কোনরকমের মাঠ থেখে কৃষকরা তাদের ফসল ঘরে তোলার কাজ করছে ঝুঁকি নিয়ে। তাছাড়াও দেবিপুর ও তেরাইল গ্রামের মানুষ বাঁশের ঠেকা দিয়ে ব্রিজের ধ্বসে পড়া বন্ধ করে মরণফাঁদের ওপর দিয়ে চলচল করছে।
আব্দুল মান্নান নামের এক কৃষক বলেন, ব্রীজটি ঝঁকিপূর্ণ হওয়ার কারনে গাড়িভর্তি মালামাল নিয়ে পারাপার হওয়া যায়না।  ব্রিজটির একদিকে অনেকটা দেবে গেছে।
কয়েকমাস আগে স্থানীয়রা ব্রিজটির বেহালদশার অবস্থা মেহেরপুর-২ গাংনী আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকনকে জানালে তিনি তা সরেজমিনে পরিদর্শন করেন এবং দ্রæত সংস্কার বা নতুন করে নির্মাণ করার আশ্বাস দেন বলে জানা যায়।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও এমপি সাহিদুজ্জামান খোকন সাংবাদিকদের বলেন, ব্রিজটির বিষয়ে দুর্যোগ মন্ত্রণালয়ে রিপোর্ট করা হয়েছে। আশা করি আগামী মাসের মধ্যেই টেন্ডার হয়ে যাবে এবং দ্রæত কাজ শুরু হবে।
গাংনী উপজেলার প্রকৌশলী গোলাপ আলী শেখ জানান, ব্রিজটি রিপ্লেসমেন্ট করার জন্য আমরা অনেক দিন ধরেই লিখছি। আমাদের ব্রিজ রিপ্লেসমেন্ট একটি প্রকল্প রয়েছে। এই প্রকল্প ছাড়াও অন্য প্রকল্প থেকেও আমরা ব্রিজটি করার চেষ্টা করছি। আশা করছি  অল্পদিনের  মধ্যে প্রকল্প থেকে ব্রিজটির কাজ শুরু করতে পারব

বার্তা প্রেরক
এ সিদ্দিকী শাহীন
মেহেরপুর প্রতিনিধি







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত