spot_img
spot_img

বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, রাত ১১:৪৬

প্রচ্ছদকোর্ট কাচারীআদালতে ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানি শুরু

আদালতে ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানি শুরু




সুপ্রিম কোর্টের হাইকোর্টসহ সারা দেশের অধস্তন আদালতে ভার্চুয়াল পদ্ধতিতে অনলাইনে মামলা শুনানি শুরু হয়েছে। সোমবার সকাল থেকে ভার্চুয়াল পদ্ধতিতে শুনানি শুরু হয়েছে। এর মধ্যে হাইকোর্টের শুনানি শুরু হয়েছে বলে সূত্রে জানা গেছে। তবে, কয়টা থেকে কয়টা পর্যন্ত আদালত চলবে সেটা নিশ্চিত করেননি। এ বিষয়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশালিস্ট অফিসার ব্যারিস্টার মো. সাইফুর রহমান বলেন, আদালত নিয়মিত টাইমে চলবে।

তবে যেসব মামলা শুনানি হবে সেগুলো কজলিস্টে আসবে কি-না সেটা নিশ্চিত করবেন হাইকোর্টের বিচারকরা।

এর আগে প্রধানবিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন রোববার (১০মে) হাইকোর্টের তিনটি বেঞ্চ গঠন করে দিয়েছেন। সাথে সাথে আপিল বিভাগের চেম্বার আদালতের বেঞ্চ গঠন করা হয়েছে। এসব আদালতে শুধু জরুরি বিষয়াদি শুনানি হবে। অপরদিকে নিম্ন আদালতে শুধু জামিন শুনানির জন্য চালু রাখার ব্যবস্থা করা হয়েছে।

রোববার প্রধান বিচারপতির নেতৃত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফুলকোর্ট সভায় সিদ্ধান্ত নেওয়ার পর সন্ধ্যায় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

গত ২৬ এপ্রিল বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতে সাধারণ ছুটিতে আদালত বন্ধ রেখে ভার্চুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেওয়া হয়। গত ৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে মন্ত্রিসভার বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

দুদিন পর ৯ মে ভার্চুয়াল কোর্ট সম্পর্কিত অধ্যাদেশ জারি করা হয়। অধ্যাদেশে বলা হয়, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ বা ক্ষেত্রমতো হাইকোর্ট বিভাগ সময় সময় প্র্যাকটিস নির্দেশনা (বিশেষ বা সাধারণ) জারি করতে পারবেন।







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত