spot_img
spot_img

শনিবার, ২১ মে ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, সকাল ৮:৪৬

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদকোর্ট কাচারীমশা নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে লিগ্যাল নোটিশ

মশা নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে লিগ্যাল নোটিশ

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে মশা নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়রসহ সংশ্লিষ্টদের কাছে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

জনস্বার্থে নোটিশটি পাঠান ঢাকা সূত্রাপুরের বাসিন্দা ও শিক্ষানবিশ আইনজীবী ফাহিমা ফেরদৌস।

মঙ্গলবার (৫ মে) সকালে ই-মেইলে স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, মেয়র (ঢাকা উত্তর ও দক্ষিণ), স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে এ নোটিশ পাঠানো হয়। নোটিশ পাঠানোর বিষয়টি নিশ্চিত করেন ফাহিমা ফেরদৌস নিজেই।

নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মশা নিধনের জন্যে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

আইনজীবী ফাহিমা ফেরদৌস বলেন, বর্তমানে বাংলাদেশসহ বিশ্বে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো করোনাভাইরাস। বাংলাদেশ সরকার তা প্রতিরোধে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছেন। কিন্তু ডেঙ্গু করোনাভাইরাসের মতোই বিপদজনক এবং এডিস মশা ডেঙ্গুর কারণ।

তিনি বলেন, গত বছর ডেঙ্গু ভাইরাসের কারণে এই সময়ে প্রায় ৮০ জন লোকের প্রাণহানি ঘটেছে এবং পাঁচ হাজার ৬০০ মানুষ আক্রান্ত হয়েছেন। কিন্ত বর্তমানে মশার উৎপাত ও উপদ্রব অনেক বেশি হওয়া সত্ত্বেও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মশা নিধনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন। যদিও নগরের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার দায়িত্ব ঢাকা সিটি করপোরেশনের দুই মেয়রের।

নোটিশে ফাহিমা আরও উল্লেখ করেন, একদিকে নগরবাসী করোনা আতঙ্কে আতঙ্কিত অন্যদিকে মশার উপদ্রবে দিশেহারা। করোনার সঙ্গে সঙ্গে যদি মানুষ ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়, তাহলে আর কোথাও যাওয়ার জায়গা থাকবে না। সংবিধানের অনুচ্ছেদ ১৫(ক), ১৮(১) এবং ৩২ অনুচ্ছেদে স্বাস্থ্য সেবার ব্যাপারে উল্লেখ রয়েছে। তার মধ্যে অনুচ্ছেদে ৩২ অনুযায়ী স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার, যা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের।

তিনি আরও বলেন, সার্বিক বিবেচনায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রদেরকে নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মশা নিধনের প্রয়োজনীয় ব্যবস্তা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইন অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত