spot_img
spot_img

বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯, রাত ১১:৩৬

প্রচ্ছদকোর্ট কাচারীএমপিওভুক্ত স্কুল-কলেজের টিউশন ফি স্থগিতে রিট

এমপিওভুক্ত স্কুল-কলেজের টিউশন ফি স্থগিতে রিট




বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতে এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাসিক বেতন আদায়ের কার্যক্রম স্থগিতের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করার নির্দেশনা চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করে রিট আবেদন করা হয়েছে।

জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থীর অভিভাবকের পক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট মো. সাইফুর রহমান এই রিট আবেদন করেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ছাড়াও রিটে আর বিবাদী করা হয়েছে শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি), দেশের সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যান (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) ও আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপালকে।

গত বৃহস্পতিবার (৪ জুন) এই রিট আবেদন করা হয় বলে নিশ্চিত করেছেন আইনজীবী নিজে।

রিটে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা নেমে এসেছে। কর্মহীন হয়ে পড়েছে অনেক পেশাজীবী ও চাকরিজীবী। সরকারের সিদ্ধান্তে ইতোমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের ফি আদায় বন্ধ রাখা হয়েছে। বিদ্যুৎবিলসহ বিভিন্ন বিলে সুদ মওকুফ করা হয়েছে। ব্যাংক ঋণের বিষয়ে বলা হয়েছে, একটি নির্দিষ্ট সময় পর্যন্ত বেনিফিট গ্রহণ করা যাবে না। সেখানে শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের মাসিক বেতন পরিশোধে নোটিশ দেয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে নিম্নবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত এবং মধ্যবিত্ত শ্রেণির মানুষদের জীবিকা নির্বাহ করাটা অত্যন্ত কষ্টকর হয়ে পড়েছে। তাই সব সরকারি (এমপিওভুক্ত) স্কুল ও কলেজের শিক্ষার্থীদের কাছে আদায়যোগ্য মাসিক বেতন স্থগিতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করে রিট করা হয়েছে।

জনস্বার্থে এর আগে গত ১৯ মে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থীর অভিভাবকের পক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট মো. সাইফুর রহমান শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি), দেশের সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যান (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) ও আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপালকে এই বিষয়ে পদক্ষেপ নিতে নোটিশ পাঠান।

নির্দিষ্ট সময়ের মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করায় হাইকোর্টে রিট আবেদন করা হয় বলে জানান আইনজীবী।







মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত