spot_img
spot_img

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, রাত ৪:৫৬

প্রচ্ছদকোর্ট কাচারীলিবিয়ায় হত্যাকাণ্ডে একজনের দায় স্বীকার, রিমান্ডে ৩ কারাগারে ৭

লিবিয়ায় হত্যাকাণ্ডে একজনের দায় স্বীকার, রিমান্ডে ৩ কারাগারে ৭

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা ও মানবপাচারের ঘটনায় করা মামলায় সুজন নামে এক মানবপাচারকারী দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন। এছাড়া তিনজনের বিরুদ্ধে পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। কারাগারে পাঠানো হয়েছে সাত মানবপাচারকারীকে।

রাজধানীর তেজগাঁও থানায় মানবপাচারের অভিযোগে করা মামলায় গতকাল রোববার (৭ জুন) ঢাকা মহানগর হাকিম আদালতে ফৌজদারি কার্যবিধি ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন আসামি সুজন মিয়া। এরপর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

তিন মানবপাচারকারী পাঁচদিনের রিমান্ডে

মানবপাচারের অভিযোগে করা মামলায় গ্রেফতার তিন আসামির বিরুদ্ধে পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। তারা হলেন- বাদশা মিয়া, জাহাঙ্গীর মিয়া ও লিয়াকত শেখ ওরফে লিপু।

রাজধানীর পল্টন থানায় দায়ের করা ৩(৬)২০ মামলার মূল রহস্য উদঘাটনের জন্য আসামি বাদশা মিয়া ও জাহাঙ্গীর মিয়াকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। পল্টন থানার ৭(৬)২০ আরেক মামলার সুষ্ঠু তদন্তের জন্য আসামি লিয়াকত শেখকে সাতদিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। শুনানি শেষে বিচারক প্রত্যেকের বিরুদ্ধে পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে রোববার (৭ জুন) গোয়েন্দা বিভাগের একাধিক টিম রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করেন। এ সময় তাদের হেফাজতে থাকা চারটি পাসপোর্ট, দুটি মোবাইল ফোন ও টাকার হিসাবসংবলিত দুটি নোট বুক উদ্ধার করা হয়।

সাত মানবপাচারকারী কারাগারে

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা ও মানবপাচারের ঘটনায় করা মামলায় সাত মানবপাচারকারীকে কারাগারে পাঠিয়েছেন ঢাকা মহানগর হাকিম আদালত। তারা হলেন- সোহাগ হোসেন (৫০), খালিদ চৌধুরী (৪২), মোছা. সানজিদা, আকবর আলী, নাজমুল হাসান, মাহবুবুর রহমান ও সাহিদুর রহমান।

সোমবার পল্টন থানায় দায়ের করা ৪(২)২০ মামলায় গ্রেফতার সোহাগ হোসেন (৫০), খালিদ চৌধুরী (৪২) ও মোছা. সানজিদাকে (৩৮) ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে সিআইডি পুলিশ। মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম বাকী বিল্লাহ তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। সিআইডির অর্গানাইজড ক্রাইম বিভাগের সিরিয়াস ক্রাইম ইউনিট তাদের গ্রেফতার করে।

এদিন তেজগাঁও থানায় মাবনপাচারের অভিযোগে করা মামলার আসামি আকবর আলী ও নাজমুল হাসানকে ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশ। মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম বাকী বিল্লাহ তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এদিকে চারদিনের রিমান্ড শেষে লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যা ও মানবপাচারের ঘটনায় করা মামলায় দুই মানবপাচারকারী মাহবুবুর রহমান ও সাহিদুর রহমানকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারিক আদালত। গতকাল রোববার (৭ জুন) ঢাকা মহানগর হাকিম মোর্শে আল মামুন ভূইয়া তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে বুধবার (৩ জুন) তাদের ঢাকা মহানগর হাকিম তোফাজ্জল হোসেন চারদিনের রিমান্ড মঞ্জুর করেন। গত মঙ্গলবার (২ জুন) তাদের গ্রেফতার করে সিআইডি।

গত ২৮ মে লিবিয়ার সাহারা মরুভূমি অঞ্চলের মিজদাহ শহরে ২৬ বাংলাদেশিসহ ৩০ জনকে গুলি করে হত্যা করা হয়। আহত হন আরও ১১ জন।

বাংলাদেশিসহ ওই অভিবাসীদের মিজদাহ শহরের একটি জায়গায় টাকার জন্য জিম্মি করে রেখেছিল মানবপাচারকারী চক্র। এ নিয়ে ওই চক্রের সঙ্গে মারামারি হয় অভিবাসী শ্রমিকদের। এতে এক মানবপাচারকারী নিহত হন। এরই প্রতিশোধ হিসেবে সেই মানবপাচারকারীর লোকজন ওই হত্যাকাণ্ড ঘটায়।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত