spot_img
spot_img

মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, রাত ১২:৩৯

প্রচ্ছদআন্তর্জাতিকপ্রতিদিন লাখের উপরে সংক্রমণ, গতি বেড়েছে করোনার

প্রতিদিন লাখের উপরে সংক্রমণ, গতি বেড়েছে করোনার

করোনা সংক্রমণের গতি আগের তুলনায় অনেক বেড়েছে। গত ১ সপ্তাহ ধরে বিশ্বজুড়ে গড়ে প্রতিদিন ১ লাখেরও বেশি মানুষের শরীরে করোনার অস্তিত্ব মিলছে। কিন্তু গত এপ্রিলে পুরো মাসজুড়ে একদিনও শনাক্তের সংখ্যা লাখের ঘরে পৌঁছায়নি।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য মতে অনুযায়ী, ২১ মে থেকে এ পর্যন্ত মাত্র পাঁচদিন বিশ্বে দৈনিক করোনা শনাক্তের সংখ্যা এক লাখের নিচে ছিল। আর গত ৩ জুন একদিনে সর্বোচ্চ শনাক্তের সংখ্যা ছিল এক লাখ ৩০ হাজার ৪০০ জন।

বিভিন্ন দেশের করোনা পরীক্ষার সক্ষমতা বাড়ায় সংগত কারণেই আক্রান্তের সংখ্যাও বেড়েছে। তবে পৃথিবীর বহু দেশে এখনো করোনার প্রকৃত চিত্র পাওয়ার জন্য প্রয়োজনীয় পর্যাপ্ত সংখ্যক পরীক্ষার ব্যবস্থা নেই।

জনস হপকিন্স ইউনিভার্সিটির গবেষকদের বরাতে সিএনএন তাদের প্রতিবেদনে জানিয়েছে, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, স্পেন ও ফ্রান্সের মতো ব্যাপকভাবে আক্রান্ত দেশগুলোতে নতুন করে শনাক্তের সংখ্যা কমছে। অন্যদিকে দক্ষিণ আমেরিকা, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার মতো অঞ্চলগুলোতে সংক্রমণের হার বাড়ছে।

লিবিয়া, ইরাক, উগান্ডা, মোজাম্বিক ও হাইতিতে প্রতি সপ্তাহে শনাক্তের সংখ্যা দ্বিগুণ বাড়ছে। ব্রাজিল, ভারত, চিলি, কলাম্বিয়া ও দক্ষিণ আফ্রিকায় প্রতি দুই সপ্তাহে শনাক্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে।

সূত্র- সিএনএন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত