spot_img
spot_img

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, দুপুর ১:১৬

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদআন্তর্জাতিকনাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ৫৯

নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ৫৯

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সন্ত্রাসীদের হামলায় অন্তত ৫৯ জন নিহত হয়েছেন। এটিকে মুসলিম পরিচয়ধারী জিহাদিদের হামলা বলে দাবি করছে পশ্চিমা সংবাদমাধ্যম।

মঙ্গলবার (৯ জুন) বিকেলে বোর্নো রাজ্যের গুবিও জেলার প্রত্যন্ত একটি গ্রামে ঢুকে এই হত্যাকাণ্ড চালায় সন্ত্রাসীরা। একইসঙ্গে ওই গ্রামও জ্বালিয়ে দেয়া হয়।

স্থানীয় সংবাদমাধ্যমে এটিকে ‘প্রতিশোধমূলক’ হামলা বলে উল্লেখ করছে। সন্ত্রাসীদের দমনে ওই এলাকায় সেনাবাহিনীর তৎপরতার প্রতিশোধই হয়ে থাকতে পারে এই হামলা।

বার্তা সংস্থা এএফপি ঘটনাস্থল থেকে ৫৯ মরদেহ উদ্ধারের কথা বললেও রয়টার্সের খবরে বলা হয়েছে, সেখানে ৬৯ জনকে হত্যা করা হয়েছে।

এএফপি বলছে, সম্প্রতি সন্ত্রাসীরা ওই গ্রাম থেকে গবাদি পশু লুট করতে গেলে তাদের ওপর হামলা চালায় এলাকাবাসী। এতে কয়েকজন সন্ত্রাসী প্রাণ হারানোয় তার প্রতিশোধ হিসেবে এই হত্যাকাণ্ড চালানো হয়েছে।

তবে রয়টার্স বলছে, সন্ত্রাসীদের দমনে ওই এলাকায় তৎপর নিরাপত্তা বাহিনীর কাছে গ্রামবাসী গোপনে তথ্য পাচার করে থাকে, এমন ধারণা থেকেই এ হত্যাণ্ড চালিয়েছে সন্ত্রাসীরা।

এখন পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি কেউ। তবে উত্তর-পূর্ব নাইজেরিয়ায় সাম্প্রতিক কিছু হামলার পেছনে মুসলিম পরিচয়ধারী সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম ও আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের স্থানীয় শাখা জড়িত ছিল।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত