spot_img
spot_img

শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, রাত ১০:৩২

প্রচ্ছদআন্তর্জাতিকমসজিদ-দোকান খুলছে কাতারে

মসজিদ-দোকান খুলছে কাতারে

লকডাউন শিথিল হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে। আগামী ১৫ জুন থেকে দেশটিতে চারধাপে লকডাউন শিথিল করা হবে।

কাতার সরকারের মুখপাত্র লোলওয়া রাশেদ আল খাতের সোমবার এক বিবৃতিতে বলেছেন, আগামী ১৫ জুন থেকে দেশটিতে কিছু মসজিদ এবং কিছু শপিমলের দোকান-পাট খুলে দেওয়া হবে।

এছাড়া ব্যায়ামের জন্য কিছু পার্কও খুলে দেওয়ার কথা জানানো হয়েছে। তবে ১২ বছরের কম বয়সী শিশুরা পার্কে প্রবেশ করতে পারবে না।

অপরদিকে, আগামী ১ জুলাই থেকে দ্বিতীয় ধাপে লকডাউন শিথিল করা হবে দেশটিতে। অপরদিকে আগামী ১ আগস্ট থেকে তৃতীয় দফা এবং সেপ্টেম্বরের ১ তারিখ থেকে চতুর্থ দফায় লকডাউন শিথিল হবে।

আগামী ১৪ জুন থেকে ৪০ শতাংশ ধারণক্ষমতা নিয়ে সব বেসরকারি হাসপাতাল খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে লকডাউন শিথিলের প্রতি দফায় হাসপাতালের ধারণ ক্ষমতা ২০ শতাংশ করে বাড়ানো হবে।

দ্বিতীয় দফায় সীমিত পরিসরে রেস্টুরেন্টগুলো আংশিকভাবে খুলে দেওয়া হবে। একই সময়ে জাদুঘর, লাইব্রেরি, মার্কেট, পাইকারি মার্কেটও সীমিত পরিসরে কয়েক ঘণ্টার জন্য খুলে দেওয়া হবে।

তৃতীয় দফায় যেসব দেশে করোনার সংক্রমণ কম সেসব দেশে বিমান চলাচল পুনরায় চালু হবে, শপিং মল পুরোপুরি খুলে দেওয়া হবে। একই সঙ্গে হেলথ ক্লাব, জিম, সুইমিং পুল এবং সেলুন সীমিত পরিসরে পুনরায় চালু হবে।

চতুর্থ দফায় দেশজুড়ে বিয়ের অনুষ্ঠান, ব্যবসায়িক সমাবেশ, সম্মেলনে অনুমতি দেওয়া হবে। এছাড়া থিয়েটার, জাদুঘর, লাইব্রেরি, সিনেমাহল খুলে দেওয়া হবে।

কাতারে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩৬৮। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৭০ হাজার ১৫৮। এর মধ্যে মারা গেছে ৫৭ জন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত