spot_img
spot_img

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ভোর ৫:১৭

প্রচ্ছদপ্রবাসে বাংলাদেশস্বাভাবিক অবস্থায় ফিরছে কুয়েত

স্বাভাবিক অবস্থায় ফিরছে কুয়েত

অর্থনৈতিক ও সামাজিক দিক বিবেচনা করে ৫ ধাপে আগামী ৩১ মে থেকে স্বাভাবিক অবস্থায় ফিরতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। বৃহস্পতিবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন দেশটির প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ আল হামাদ আল সাবাহ।

এছাড়াও ৩ সপ্তাহের জন্য বিভিন্ন দেশের অভিবাসী অধ্যুষিত আবাসিক এলাকা মাহবুল্লাহ, জিলিব আল সুয়েখ, ফরওয়ানিয়া, খাইতান, ময়দান হাওয়াল্লী সম্পূর্ণ লকডাউনে রয়েছে। এসব এলাকাগুলোর মধ্যে কিছু অংশ লকডাউনের বাইরে রাখা হয়েছে।

যেমন- খাইতান ৪, ৬, ৭, ৮ ও ৯ নম্বর ব্লক। ময়দান হাওয়াল্লির ১০, ১১, ও ১২ নম্বর ব্লক। ফরওয়ানিয়া এলাকার ৬০ নম্বর রোড, ১২০ নম্বর রোড, ৫০২ নম্বর রোড এবং ১২৯ নম্বর রোড।

স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে প্রথম ধাপে যে সকল কর্মক্ষেত্রে খোলা থাকবে-শিল্প কারখানা, হোম ডেলিভারি, গ্যাস, লন্ড্রি, ম্যানটিনেন্স, সিম কোম্পানি ও ইন্টারনেট সেবা, ক্যাফে রেস্তোরাঁ (গাড়িতে বসে অর্ডার করা), হাসপাতাল ও প্রাইভেট ক্লিনিক, গ্যারেজ ও পার্টসের দোকান, পেট্রোল পাম্প, বাকাল, সুপার সপ, জামিয়া, কোম্পানির গ্রুপ বাসগুলো। স্বাস্থ্যবিধি মেনে প্রস্তুত করা মসজিদ ও উপসনালয় কেন্দ্রগুলো।

দ্বিতীয় ধাপ: সরকারি-বেসরকারি খাত-নির্মাণাধীন সেক্টর (৩০ শতাংশের কম খোলা থাকবে)। আর্থিক এবং ব্যাংকিং, বাণিজ্যিক কমপ্লেক্স (সকাল ১০টা থেকে ৬টা পর্যন্ত চলবে) ডিপার্টমেন্ট স্টোর। রেস্তোঁরা/ক্যাফে (অর্ডার গ্রহণ করা যাবে (ডাইনিং) বসে খাওয়া যাবে না, পাবলিক পার্ক এবং বাগান।(সামাজিক দূরত্বসহ)

তৃতীয় ধাপ: (৫ শতাং এর কম থাকবে) সরকারি সংস্থা এবং বেসরকারি খাত, হোটেল, রিসোর্ট এবং হোটেল অ্যাপার্টমেন্ট, ট্যাক্সি (কেবল ১ জন যাত্রী নেওয়া যাবে) মসজিদ (শর্ত সহ শুক্রবারের নামাজের জন্য খোলা হবে)

চতুর্থ ধাপ: অনুমোদিত কার্যক্রম (৫০ শতাংশের বেশি থাকবে) সরকারি খাত/বেসরকারি খাত, রেস্তোরাঁ এবং ক্যাফে (সামাজিক দূরত্বসহ), গণপরিবহন (সামাজিক দূরত্বসহ)।

পঞ্চম ধাপ: অনুমোদিত কার্যক্রম- (৫০ শতাংশের বেশি থাকবে) সরকারি সংস্থা/বেসরকারি খাত, পরিবার/দর্শন, জমায়েত। সামাজিক সমাবেশ, বিবাহ, ভোজ, স্নাতক। সম্মেলন, ইভেন্ট, সাংস্কৃতিক প্রদর্শনী এবং প্রশিক্ষণ কোর্স। স্বাস্থ্য ও ক্রীড়া ক্লাব। থিয়েটার এবং সিনেমা হলো। সেলুন এবং বিউটি পার্লার।পাবলিক স্পোর্টস ফিল্ড।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত