spot_img
spot_img

শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, সকাল ৮:৪৫

প্রচ্ছদঅন্যান্য৮ম থিয়েটার অলিম্পিকস- ২০১৮ : ২৫ হাজার শিল্পীর মহোৎসব, বাংলাদেশের ৯ নাটক

৮ম থিয়েটার অলিম্পিকস- ২০১৮ : ২৫ হাজার শিল্পীর মহোৎসব, বাংলাদেশের ৯ নাটক

বিশ্ব নাটকের সবচেয়ে বড় আসর থিয়েটার অলিম্পিকস। ১৯৯৫ সালে থিয়েটার অলিম্পিকসের প্রথম আসর বসে গ্রীসে। এ বছর ভারতে বসেছে থিয়েটার অলিম্পিকসের ৮ম আসর। গত ১৭ ফেব্রুয়ারি শুরু হওয়া এই উৎসব শেষ হবে আগামী ৮ এপ্রিল। বিশ্বের ৩৫টি দেশের ৪৬৫টি নাটকের ৬০০টি প্রদর্শনী হবে। উৎসবে অংশ নিচ্ছে বিশ্বের ২৫ হাজার থিয়েটার শিল্পী। ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) এবং সংস্কৃতি মন্ত্রকের যৌথ আয়োজনে ১৭টি বড় শহরে উৎসবটি অনুষ্ঠিত হচ্ছে। দিল্লি, মুম্বাই, কলকাতাসহ ভারতজুড়ে চলছে এই উৎসব। ‘৮ম থিয়েটার অলিম্পিকস- ২০১৮’- এ অংশ নিচ্ছে বাংলাদেশের ৯টি নাট্যদল। থিয়েটার অলিম্পিকসে অংশ নেয়া বাংলাদেশের নাটক নিয়েই সাজানো হয়েছে এই প্রতিবেদন। খবর সূত্র: থিয়েটার বিষয়ক পত্রিকা ক্ষ্যাপা।

মহাজনের নাও

সুবচন নাট্য সংসদ তাদের ‘মহাজনের নাও’ নাটকটি নিয়ে ‘৮ম থিয়েটার অলিম্পিকস- ২০১৮’-এ অংশ নেয়। গত ২৬ ফেব্রুয়ারি ভুবনেশ্বর রবীন্দ্রমণ্ডপে এবং ২৮ ফেব্রুয়ারি দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামার (এনএসডি) অভিমঞ্চে নাটকটি মঞ্চস্থ হয়। শাকুর মজিদের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। মরমী সাধক শাহ আবদুল করিমের জীবন ও দর্শননির্ভর এই নাটকে অভিনয় করেছেন আহাম্মেদ গিয়াস, শাহ সালাউদ্দিন, সোনিয়া হাসান, লিঠু মন্ডল, তানভির, রাসেল, ইমরান, ইমতিয়াজ, সোহেল, ইরা আহাম্মেদ, মারুফ, আল আমিন, সোহান, মহিউদ্দিন, সবুজ, আরিফ। আলোক নিয়ন্ত্রণ করেন গর্গ আমিন।

মাতব্রিং

গত ২৭ ফেব্রুয়ারি উড়িষ্যার ভুবনেশ্বরে এবং ০১ মার্চ দিল্লীর কামানী মিলনায়তনে মঞ্চায়িত হয় বিবর্তন যশোরের নাটক ‘মাতব্রিং’। সাধনা আহমেদের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক।

মর্ষকাম

গত ৫ মার্চ দিল্লীর কামানী মিলনায়তনে এবং ৭ মার্চ কলকাতার ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টারে মঞ্চায়িত হয় থিয়েটার আর্ট ইউনিটের নাট্য প্রযোজনা ‘মর্ষকাম’। নাটকটি লিখেছেন আনিকা মাহিন, নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী। অভিনয় করেছেন নুরুজ্জামান বাবু, মাহফুজ সুমন, মেহমুদ সিদ্দিকি, সাথীরঞ্জন দে, সম্পদ, সেলিম মাহবুব, হাসনাত প্রদীপ, সরকার জামান, স্বাধীন শাহ, সুজন রেজাউল, ফেরদৌস আমিন বিপ্লব, মোহাম্মদ বারী, পিয়ার মোহাম্মদ, চন্দন রেজা, লেমন, মোহাম্মদ রাকিব।

ঈর্ষা

আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে ৮ মার্চ এবং দিল্লীর এল টি জি অডিটোরিয়ামে ১০ মার্চ মঞ্চায়িত হয় প্রাঙ্গণেমোর এর নাটক ‘ঈর্ষা’। সৈয়দ শামসুল হক রচিত কাব্যনাটক ‘ঈর্ষা’ নির্দেশনা দিয়েছেন অনন্ত হিরা। অভিনয় করেছেন নূনা আফরোজ, রামিজ রাজু ও অনন্ত হিরা।

ক্যালিগুলা

চট্টগ্রামের অন্যতম সংস্কৃতি চর্চা কেন্দ্র ফেইম স্কুল অব ডান্স ড্রামা এন্ড মিউজিক।  এই প্রতিষ্ঠানটির নাট্যকলা বিভাগ গত ১০ মার্চ পাটনার প্রেমচাঁদ রঙ্গশালা মিলনায়তন এবং ১২ মার্চ দিল্লীর কামানী মিলনায়তনে মঞ্চায়িত করে ‘ক্যালিগুলা’। আলব্যের ক্যামু রচিত নাটকটি নির্দেশনা দিয়েছেন ফেইম নাট্যকলা বিভাগের পরিচালক অসীম দাশ।

বারামখানা

থিয়েটার (নাটক সরণী) তাদের ‘বারামখানা’ নাটকটি নিয়ে অংশ নিচ্ছে থিয়েটার অলিম্পিকসে। আগামী ১৬ মার্চ আগরতলা এবং ১৮ মার্চ দিল্লীর কামানী মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ হবে। সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘মনের মানুষ’ উপন্যাসটির প্রেরণায় নাটকটি লিখেছেন পান্থ শাহরিয়ার, নির্দেশনা দিয়েছেন ত্রপা মজুমদার।

রাই-কৃষ্ণ পদাবলী

আগামী ১৪ মার্চ ভারতের পাটনার প্রেমচাঁদ রঙ্গশালা মিলনায়তন এবং ১৬ মার্চ দিল্লির কামানী মিলনায়তনে গীতি নৃত্যনাট্য ‘রাই-কৃষ্ণ পদাবলী’ মঞ্চস্থ করবে নৃত্যাঞ্চল। এটি রচনা করেছেন কবি শেখ হাফিজুর রহমান ও পরিচালনা করেছেন ভারতীয় নৃত্যগুরু সুকল্যাণ ভট্টাচার্য। এর প্রধান ভূমিকায় অংশগ্রহণ করবেন শামীম আরা নীপা ও শিবলী মোহাম্মদ।

কিনু কাহারের থেটার

আগামী ২১ মার্চ দিল্লির অভিমঞ্চে এবং ২৩ মার্চ উত্তর প্রদেশের ভূপালে নাট্য সংগঠন প্রাচ্যনাট মঞ্চস্থ করবে নাটক ‘কিনু কাহারের থেটার’। এ উপলক্ষে ১৯ মার্চ ২৭ সদস্যের দল নিয়ে প্রাচ্যনাট ভারতে যাবে। মনোজ মিত্রের লেখা নাটকটির নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

ফেইড্রা নাকি পাঁজরে চন্দ্রবান?

প্রথমে জানা গিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ ‘ফেইড্রা’ নিয়ে অংশ নিবে থিয়েটার অলিম্পিকসে। কিন্তু পরে জানা যায়, ফেইড্রা নয়, তাদের নতুন নাট্য প্রযোজনা ‘পাঁজরে চন্দ্রবান’ আগামী ১৩ মার্চ পাটনায় এবং ১৫ মার্চ দিল্লিতে মঞ্চায়িত হবে। তবে থিয়েটার অলিম্পকসের অফিসিয়াল ওয়েবসাইটে দেয়া তথ্যে ফেইড্রা’র নামই লিখা রয়েছে। ফলে ফেইড্রা নাকি পাঁজরে চন্দ্রবান মঞ্চস্থ হবে? সেটা নিয়ে তথ্যগত বিভ্রান্তি রয়েছে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত