spot_img
spot_img

বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, দুপুর ১২:৫৯

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদঅন্যান্যস্ট্রোক আক্রান্তদের জন্য সুখবর!

স্ট্রোক আক্রান্তদের জন্য সুখবর!

স্ট্রোক আক্রান্ত হবার ঝুঁকি আছে এরকম রোগীদের জন্য মরুভূমিতে একবিন্দু জলের মতো সুখবর নিয়ে এলেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। খবর বিবিসির।

প্রতিবেদনে জানা গেছে, এমন একটি সেন্সর আবিষ্কার করা গেছে, যেটির ব্যবহার স্ট্রোকের রোগীকে তুলনামূলক কম সময়ের মধ্যে সুস্থ করে তুলতে সহায়তা করবে। এটি রোগীর শরীরের সঙ্গে যুক্ত থাকবে এবং ক্রমাগত চিকিৎসকদের কাছে রোগীর শরীরের বিভিন্ন ধরনের তথ্য সরবরাহ করতে থাকে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে ‘আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দি অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স’-এর বার্ষিক সম্মেলন হয়। ওই সম্মেলনেই পরিধানযোগ্য এ টেক পণ্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বিজ্ঞানীরা।

এরইমধ্যে ব্যবহারিকভাবে এই সেন্সর রোগীর ওপর প্রয়োগ করে সফলতা পাওয়া গেছে।লিজি ম্যাকানিচ নামে দুবছর আগে স্ট্রোক করা এক ডাক্তারের হাতে পরীক্ষামূলকভাবে এই সেন্সর পরানো হয়েছে। এই সেন্সর দেখতে ছোটো এক টুকরো প্লাস্টারের মতো যা চামড়ার সাথে লাগিয়ে দেওয়া যায়। এরপর বিনা তারেই এই প্যাচটি চিকিৎসকদের কাছে তথ্য পাঠাতে থাকে।

লিজি বিবিসিকে বলেন, এই সেন্সর দিয়ে স্ট্রোকে আক্রান্ত রোগীর কোনো পেশি কাজ করছে আর করছে না তা বোঝা যাবে। ফলে স্ট্রোকের কারণে শরীরের ঠিক কোথায় ক্ষতি হয়েছে, তা সুনির্দিষ্টভাবে বোঝা যাবে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত