spot_img
spot_img

মঙ্গলবার, ৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, বিকাল ৩:১৬

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদঅন্যান্যনিউ ইয়র্কে হামলা চালাতে পারে রাশিয়া

নিউ ইয়র্কে হামলা চালাতে পারে রাশিয়া

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে রাশিয়া রাসায়নিক হামলা চালাতে পারে বলে হুশিয়ারি দিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি। যুক্তরাজ্যে পক্ষত্যাগী রুশ গোয়েন্দা ও তার মেয়ের ওপর বিষ প্রয়োগে হত্যাচেষ্টার ঘটনাকে উল্লেখ করে এ হুঁশিয়ারি দেন তিনি। খবর সিএনএনের।

বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশনে নিকি হ্যালি বলেন, রুশ গুপ্তচর ও তার মেয়েকে হত্যাচেষ্টায় ব্রিটেনের সিদ্ধান্তের সঙ্গে সংহতি প্রকাশ করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র বিশ্বাস করে ওই দুজনের ওপর সামরিক গ্রেডের নার্ভ এজেন্ট গ্যাস দিয়ে তাদের হত্যাচেষ্টার সঙ্গে রাশিয়া জড়িত।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, যদি এমন ঘটনার বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ না নেয়া যায় তাহলে এটি শুধু সলসবেরিতে থেমে থাকবে না। রাসায়নিক অস্ত্রের এসব হামলা নিউ ইয়র্ক বা যে কোনো শহর বা যে কোনো দেশে ঘটতে পারে। নিরাপত্তা পরিষদে ব্রিটিশ উপরাষ্ট্রদূত জনাথন অ্যালেন রাশিয়াকে রাসায়নিক অস্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞার বিধান ভঙ্গ করার দায়েও অভিযুক্ত করেছেন।

রাশিয়ার রাষ্ট্রদূত ভেসিলি নেবেনজিয়া পক্ষত্যাগী গুপ্তচরের ওপর হামলায় মস্কোর সংশ্লিষ্টতার সম্ভাবনা উড়িয়ে দিয়ে ব্রিটেনকে অভিযোগের ব্যাপারে ‘বস্তুগত প্রমাণ’ হাজির করার আহ্বান জানান। ৪ মার্চ যুক্তরাজ্যের সলসবেরির উইল্টশায়ার এলাকার একটি পার্কের বেঞ্চ থেকে সংজ্ঞাহীন অবস্থায় সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তার মেয়ে ইউলিয়াকে (৩৩) উদ্ধার করা হয়।

পক্ষত্যাগের পর সাবেক রুশ গুপ্তচর স্ক্রিপাল যুক্তরাজ্যে বসবাস করছেন। স্ক্রিপাল ও তার মেয়েকে নোভোচোক গ্রুপের একটি নার্ভ এজেন্ট দেয়া হয়েছিল বলে মেডিকেল পরীক্ষায় জানা গেছে। ৭০ ও ৮০’র দশকে সাবেক সোভিয়েত ইউনিয়ন এ সিরিজের নার্ভ এজেন্টগুলো তৈরি করেছে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত