spot_img
spot_img

শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, সকাল ৮:০১

প্রচ্ছদঅন্যান্য৪১৮ কোটি টাকা ঋণ দিচ্ছে কুয়েত

৪১৮ কোটি টাকা ঋণ দিচ্ছে কুয়েত

দেশের আটটি বিভাগের ৫৩টি পৌরসভার অবকাঠামো উন্নয়নে ৫ কোটি ১০ লাখ ডলার ঋণ দিচ্ছে কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্ট (কেএফএইডি)। ‘আরবান ইনফ্রাস্ট্রাকচার ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় হবে। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ প্রায় ৪১৮ কোটি টাকা (প্রতি ডলার ৮২ টাকা হিসাবে)। 

মঙ্গলবার বিকেলে শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে প্রকল্পের ঋণচুক্তি সই হয়। ইআরডি সচিব কাজী শফিকুল আজম এবং কেএফএইডির উপ-মহাপরিচালক হামাদ আল-ওমর নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন। এ সময় বাংলাদেশে নিযুক্ত কুয়েতের রাষ্ট্রদূত আদেল মোহাম্মদ হায়াত, প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা, কেএফএইডি ও ইআরডির উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জানানো হয়, স্থানীয় সরকার বিভাগের অধীনে এই প্রকল্পের আওতায় দেশের ৫৩টি পৌরসভার কৃষি, শিল্প, অর্থনৈতিক কার্যক্রমসহ বিভিন্ন আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করা হবে। রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট নির্মাণ, পানি নিষ্কাশন ব্যবস্থা, লাইটিং এবং অন্যান্য নাগরিক সুযোগ সুবিধাও বাড়ানো হবে। প্রকল্পটি বাস্তবায়নের পর সংশ্লিষ্ট পৌরসভার জনগণ উন্নত পরিবেশ এবং আধুনিক সুযোগ সুবিধা লাভ করবে বলে আশা করা হচ্ছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিফতর (এলজিইডি) প্রকল্পটি বাস্তবায়ন করবে।

অনুষ্ঠানে ইআরডি সচিব কাজী শফিকুল আজম বলেন, কুয়েত আমাদের বিশ্বস্ত উন্নয়ন সহযোগী। প্রতি বছর কেএফএইডির মাধ্যমে ৫০ মিলিয়ন ডলার সমমূল্যের একটি প্রকল্পে কুয়েত সহযোগিতা দিয়ে থাকে। সেই ধারাবাহিকতায় এই চুক্তি সই হলো। ইআরডি সচিব বলেন, মূলত অবকাঠামো উন্নয়নে কেএফএইডি অর্থায়ন করে থাকে।

বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের পথে এগুচ্ছে। এই অগ্রযাত্রায় কেএফএইডি বাংলাদেশের উন্নয়নে ঋণ সহযোগিতা আরও বাড়াবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। কেএফএইডির উপ-মহাপরিচালক হামাদ আল-ওমর বলেন, বাংলাদেশ কুয়েতের পরীক্ষিত বন্ধু। বাংলাদেশের অনেক নাগরিক দীর্ঘদিন যাবত কুয়েতে অর্থনৈতিক কর্মকা-ের সঙ্গে যুক্ত আছে। দুই দেশের মধ্যকার বিদ্যমান সম্পর্ক খুবই চমৎকার। এই প্রকল্পে অর্থায়ন করতে পেরে আমরাও খুশি। ভবিষ্যতেও এই ধরনের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পের মোট ব্যয় ১১ কোটি ১০ লাখ ডলার। এর মধ্যে ৫ কোটি ডলার সমমূল্যের অর্থায়ন করবে বাংলাদেশ সরকার। আর অবশিষ্ট অর্থায়নে সহযোগিতা করবে কেএফএইডি। ঋণের অর্থ বার্ষিক ২ শতাংশ সুদ হারে ২৫ বছরে পরিশোধের সময় পাবে বাংলাদেশ। এর মধ্যে গ্রেস পিরিয়ড পাওয়া যাবে ৫ বছর। উল্লেখ্য, কুয়েত ফান্ড বাংলাদেশের একটি দীর্ঘকালীন উন্নয়ন সহযোগী সংস্থা। ১৯৭৪-৭৫ অর্থবছর থেকে সংস্থাটি বাংলাদেশের উন্নয়ন কর্মসূচী, বিশেষ করে সড়ক পরিবহন ও বিদ্যুত খাতের উন্নয়নে আর্থিক সহায়তা দিয়ে আসছে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত