spot_img
spot_img

বুধবার, ১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, রাত ১:০৯

প্রচ্ছদঅন্যান্যরাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে শুরু হতে যাওয়া সম্পর্ককে ধ্বংস করে দিলো

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে শুরু হতে যাওয়া সম্পর্ককে ধ্বংস করে দিলো

রাশিয়ার ৬০ কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে শুরু হতে যাওয়া সম্পর্ককে ধ্বংস করে দিলো বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ দূত অ্যানাটলি অ্যান্টোনোভ। ব্রিটেনে সাবেক রুশ গোয়েন্দার ওপর বিষপ্রয়োগের ঘটনায় ঐ কূটনীতিকদের বহিষ্কারের আদেশ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার এক বিবৃতিতে অ্যান্টোনোভ জানান, ট্রাম্পের এ আদেশে যুক্তরাষ্ট্র ও সাথে রাশিয়ার পরিবারসুলভ সম্পর্ক শেষ হয়ে গেলো। সেই সাথে ইউরোপের অন্য দেশগুলোর সমালোচনা করেন তিনি। এ ধরনের সিদ্ধান্তকে অবিবেচনাপ্রসুত মন্তব্য করে তিনি বলেন, এতে রাশিয়ার তেমন কোন ক্ষতি হবে না।

এদিকে, যুক্তরাজ্যের সাথে একাত্মতা প্রকাশ করে, দুই রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। এনিয়ে বিশ্বের ২৩টি দেশের মোট ১১৬ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করা হলো। প্রথমবারের মতো বিশ্বের বিভিন্ন দেশ থেকে রাশিয়ার এতো বেশি সংখ্যক কূটনীতিককে একযোগে বহিষ্কার করা হলো।

যুক্তরাজ্যের সলসবেরিতে সাবেক রুশ গোয়েন্দা কর্মকর্তা সের্গেই স্ক্রিপাল ও তাঁর মেয়ে ইউলিয়ার স্ক্রিপালকে সোভিয়েত আমলের দুর্লভ নার্ভ এজেন্ট দিয়ে হত্যাচেষ্টার অভিযোগকে কেন্দ্র করে এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে দেশগুলো।
 

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত