spot_img
spot_img

সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, সকাল ৭:৪১

সর্বশেষ
বাগমারা প্রেসক্লাবের সভাপতি ষড়যন্ত্রমূলক মামলায় গ্রেফতার, দ্রুত মুক্তির দাবি মহাসড়কে দুর্ঘটনা রোধে অতিরিক্ত গতির গাড়ির বিরুদ্ধে তৎপর হাইওয়ে পুলিশ মহাসড়কে দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট পরিধানে উদ্বুদ্ধ করছে হাইওয়ে পুলিশ খুলনায় বিএনপির মানববন্ধনে পুলিশের লাঠিচার্জ বাগেরহাটে র‌্যাবের ভেজাল বিরোধী অভিযান, তিন প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা ইসলামী ব্যাংক ও পার্কভিউ হসপিটাল-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ ও বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর মধ্যে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রিপেইড মিটারের বিল প্রদান’ বিষয়ক চুক্তি স্বাক্ষর
প্রচ্ছদঅন্যান্যক্যালসিয়াম, লৌহের সুস্বাদু উৎস

ক্যালসিয়াম, লৌহের সুস্বাদু উৎস

সবুজ শাকসবজি: পালংশাক, মেথিসহ বিভিন্ন পাতাজাতীয় সবজিতে রয়েছে উচ্চমাত্রার লৌহ। তবে খনিজটি শরীরে ভালোভাবে শোষিত হওয়ার জন্য খাদ্যাভ্যাসে যোগ করতে হবে আলু বা টমেটো।

তিল: ক্ষুদে এই খাবার অত্যন্ত স্বাস্থ্যকর। রুটি, সালাদ বা অন্যান্য খাবারে একমুঠ তিল ছড়িয়ে দিতে পারেন। এতে পর্যাপ্ত পরিমাণে ফোলিক অ্যাসিড থাকে।

কিশমিশ: যে কোনো শুকানো ফলের মতো কিশমিশও পুষ্টি উপাদানের ঘনত্ব বেশি যাতে লৌহের পরিমাণ প্রচুর। সিরিয়াল, ওটমিল, দই, সালাদ ইত্যাদির সঙ্গে সহজেই মিশিয়ে ফেলতে পারেন একে। ফলে স্বাদও বাড়বে, খনিজও মিলবে।

আলুবোখরার সরবত: এতেও প্রচুর লৌহ থাকে। পাশাপাশি থাকে ভিটামিন সি, যা এই খনিজ শোষণ করতে শরীরকে সাহায্য করে। তাই লৌহ আছে এমন খাবার না পেলে খেতে পারেন এক গ্লাস আলুবোখরার সরবত।

রোদে শুকানো টমেটো: স্বাদের পাশাপাশি এই সবজির উপকারী দিক হল এতে থাকা লৌহের পরিমাণ। শরীরের দৈনিক লৌহ চাহিদার ৩০ শতাংশ পূরণ করতে এক কাপ রোদে পোড়া টমেটোই যথেষ্ট। পাশাপাশি ওমলেট, পাস্তা, পিৎজা, স্যান্ডউইচ, সালাদের সঙ্গে মিশিয়েও খেতে পারেন।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত