spot_img
spot_img

বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, সন্ধ্যা ৭:৪০

প্রচ্ছদঅন্যান্যমালয়েশিয়ায় বাড়ছে অবৈধ বাংলাদেশির সংখ্যা

মালয়েশিয়ায় বাড়ছে অবৈধ বাংলাদেশির সংখ্যা

মালয়েশিয়ায় বাড়ছে অবৈধ বাংলাদেশির সংখ্যা। কারণ হিসেবে দালাল বা এজেন্সির প্রতারণার পাশাপাশি দূতাবাসের অসহযোগিতার কথা বলছেন অবৈধ অভিবাসীরা।     

এছাড়া অবৈধ অনেক অভিবাসী পাসপোর্ট নবায়নেও তথ্য গোপন বা পরিবর্তনের চেষ্টা করছেন বলে জানিয়েছেন পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা। অভিবাসীদের নানা অভিযোগ নিয়ে কথা বলতে রাজি হননি দেশটিতে নিযুক্ত হাইকমিশনার।

আকাশ, সমুদ্র বা স্থলপথে যোগাযোগ ব্যবস্থা বিবেচনায় উন্নত দেশগুলোর মতোই সুবিধা রয়েছে দক্ষিণপূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ায়। তাই দুই যুগ আগে থেকেই আশেপাশের বিভিন্ন দেশের জন্য অন্যতম শ্রমবাজার এটি। পাশাপাশি দৃষ্টিনন্দন স্থাপনা ও পর্যটন শিল্পের বিকাশ ঘটায় অনেক পর্যটকদের আগ্রহ মালয়েশিয়ার দিকে।

বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ বাংলাদেশির সংখ্যা ৪ লাখের বেশি। উপার্জন ভালো হওয়ায় ভিসার মেয়াদ শেষ হলেও নবায়ন না করেই থেকে যাচ্ছেন অনেকে, আবার দালাল বা এজেন্টের প্রতারণার পাশাপাশি দূতাবাসের অসহযোগিতায় বাড়ছে অবৈধ হওয়া বাংলাদেশিদের সংখ্যা।

এক প্রবাসী জানান, 'আমাকে নদীপথে নিয়ে এসেছে। আমার পাসপোর্ট দেয়নি। আমার কাছে যা কিছু ছিলো সবই তারা নিয়ে গেছে।'

অপর একজন বলেন, 'আমাকে যে এনেছে, সে আমার পাসপোর্ট এবং টাকা নিয়ে ভারতে পালিয়ে গেছে। আমি তার আর কোন খবর পাইনি। আমরা তো এদেশে নিরুপায়।'

আরেকজনের অভিযোগ, 'আমরা যখন কোন সাহায্যের জন্য হাইকমিশনে যাই তখন তারা দূর দূর করে তাড়িয়ে দেয়।'

অভিযোগ রয়েছে, মালয়েশিয়ায় থেকে যেতে পাসপোর্ট নবায়ন করতে এসেও তথ্য পরিবর্তন বা গোপনের চেষ্টা করছেন অনেকেই।

দূতাবাস নিয়ে প্রবাসী বাংলাদেশিদের নানা অভিযোগ থাকলেও সেসব নিয়ে কথা বলতে রাজি হননি দেশিটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার।

আধুনিক মালয়েশিয়া গড়ার ক্ষেত্রে বাংলাদেশিদের অবদান যেমন রয়েছে সেই সঙ্গে অবৈধ প্রবেশ এবং থেকে যাওয়াসহ নানা কার্যকলাপে ক্ষুণ্ণ হচ্ছে দেশের ভাবমূর্তি। তাই এসব ব্যাপারে এখনি শক্ত পদক্ষেপ নিতে হবে বাংলাদেশ সরকারকে।

মন্তব্য করুন:

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

spot_img
spot_img
spot_img

সর্বাধিক পঠিত